বোচা-নাক কলাবাদুড়-Short-nosed Fruit Bat
Short-nosed Fruit Bat

বোচা-নাক কলাবাদুড়-Short-nosed Fruit Bat

বোচা-নাক কলাবাদুড় হল Pteropodidae পরিবারের অন্তর্গত মেগাব্যাটের একটি প্রজাতি। এটি একটি ছোট বাদুড় যা দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ায় বসবাস করে। এটির ওজন ২১ থেকে ৩২ গ্রাম। এটি অনেক ধরনের আবাসস্থলে দেখা যায়, তবে প্রায়শই অশান্ত বনে, যার মধ্যে রয়েছে নিম্ন পাহাড়ী বন এবং গ্রীষ্মমন্ডলীয় নিম্নভূমি রেইন ফরেস্ট, প্লাস বাগান, ম্যানগ্রোভ এবং সৈকতের কাছের গাছপালায়।

বোচা-নাক কলাবাদুড় নয়টি উপপ্রজাতি রয়েছে। করবেট এবং হিল C. brachyotis-এর 19টি বিকল্প নাম তালিকাভুক্ত করেছেন, যার মধ্যে রয়েছে: Pachysoma brachyotis, P. duvaucelii, P. brevicaudatum, P. luzoniense, C. grandidieri, C. marginatus var। scherzeri, C. marginatus var. ceylonensis, C. marginatus var. philippensis, C. marginatus var. cuminggii, C. marginatus var. andamanensis, C. brachyoma, C. montanoi, C. minutus, C. minor, C. babi, C. দ্বীপপুঞ্জ এবং C. নুসাতেঙ্গারা।

ইংরেজি নাম: Short-nosed Fruit Bat

বৈজ্ঞানিক নাম: Cynopterus brachyotis

বর্ণনাঃ

বোচা-নাক কলাবাদুড় সাধারণত বাদামী থেকে হলুদাভ বাদামী বর্ণের হয় এবং উজ্জ্বল কলার থাকে। প্রাপ্তবয়স্ক পুরুষদের গাঢ় কমলা কলার থাকে যেখানে প্রাপ্তবয়স্ক মহিলাদের কলার হলুদাভ থাকে। কিছু অপরিণত বাদুড়ের মধ্যে একটি অস্পষ্ট কলার পরিলক্ষিত হয়। কানের প্রান্ত এবং ডানার হাড় সাধারণত সাদা হয়। ব্যক্তিদের দুই জোড়া নিচের ছিদ্র, একটি শেয়ালের মতো মুখ এবং বড় কালো চোখ থাকে। মাথা এবং শরীরের দৈর্ঘ্য ৭-৮ সেমি, বাহুটির দৈর্ঘ্য ৬-৭ সেমি, লেজের দৈর্ঘ্য ০.৮-১.০ সেমি, এবং কানের দৈর্ঘ্য ১.৪–১.৬ সেমি।

স্বভাবঃ

বোচা-নাক কলাবাদুড় গাছের পাতার নিচে এবং গুহায় ছোট দলে বাস করতে পছন্দ করে। অল্পবয়সী পুরুষরা একা থাকতে পারে। মহিলারা ২০ জনের দলে জড়ো হতে পারে। খাওয়ানোর জন্য, বাদুড়রা পাম ফলের গুচ্ছের মধ্যবর্তী অংশে কামড় দেয়, ঝুলে রাখার জন্য একটি ফাঁপা ফেলে, যেটি তারা আশ্রয় তৈরি করতে ব্যবহার করে। পুরুষরা পাতার শিরা এবং খেজুরের ফ্রন্ডস চিবিয়ে দুই মাসের বেশি সময় কাটাতে পারে যতক্ষণ না তারা একটি আশ্রয় তৈরি করে।

প্রজননঃ

বোচা-নাক কলাবাদুড়ের মিলন পদ্ধতি বহুগামী। ফিলিপাইনে, বেশিরভাগ জনসংখ্যা বছরে দুবার জন্ম দেয় এবং প্রায় সব মাসেই গর্ভবতী মহিলা পাওয়া যায়। গর্ভাবস্থার সময়কাল প্রায় ৩.৫ থেকে ৪ মাস। মা বাচ্চাদের দুধ দিয়ে প্রায় ৬ থেকে ৮ সপ্তাহ দুধ খাওয়ান। পুরুষের যৌন পরিপক্ক হতে প্রায় এক বছর সময় লাগে এবং বেশিরভাগ মহিলাই প্রায় ছয় থেকে আট মাস বয়সে গর্ভবতী হয়। থাইল্যান্ডে প্রজননও অ-মৌসুমী। বেশিরভাগ গর্ভাবস্থা মার্চ থেকে জুনের মধ্যে ঘটে এবং জানুয়ারি এবং সেপ্টেম্বরে শীর্ষে থাকে। উভয় লিঙ্গই তরুণদের যত্ন নেয়। স্তন্যপান করানো এবং বাচ্চাদের খাওয়ানোর ক্ষেত্রে পুরুষরা সক্রিয় ভূমিকা পালন করে।

খাদ্য তালিকাঃ

বোচা-নাক কলাবাদুড় মৃদুভোজী। তারা সুগন্ধি ফল, বিশেষ করে আম পছন্দ করে। বাদুড় প্রধানত ছোট ফল খায় রস এবং নরম সজ্জা চুষে। এরা অমৃত ও পরাগও খায়।

বিস্তৃতিঃ

এগুলি শ্রীলঙ্কা, দক্ষিণ-পশ্চিম ও উত্তর-পূর্ব ভারত, বাংলাদেশ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, দক্ষিণ চীন, দক্ষিণ বার্মা, ইন্দোচীন, থাইল্যান্ড, মালয় উপদ্বীপ, সুমাত্রা, জাভা, বালি, সুলাওয়েসি, ফিলিপাইন এবং লেসার সুন্দায় ব্যাপকভাবে এদের পাওয়া যায়।

হিমালয়ান ডোরাকাটা কাঠবিড়ালি-Himalayan striped squirrel
বাদামি কাঠবিড়ালি বা ইরাবতী কাঠবিড়ালি -Irrawaddy squirrel
বড় বেজি- Indian grey mongoose
বিন্টুরং-Binturong
বঙ্গবন্ধু-প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা
বাবুগঞ্জে ঘূর্ণিঝড় ফনী মোকাবেলায় জরুরী সভা ও ব্যাপক প্রস্তুতি
লজ্জাবতী বানর-Bengal slow loris
ঢাকার কোথায় বাসা ভাড়া কম - Where in Dhaka house rent is low
লুসাই উপজাতির পরিচিতি - Introduction to the Lusai tribe
বাংলাদেশের এনজিওর তালিকা - List of NGOs in Bangladesh