ছোট খাটাশ-Small Indian civet
Small Indian civet

ছোট খাটাশ-Small Indian civet

ছোট খাটাশ বা ভাম বা কলকাট বা খাটাশ বা ছোট বাঘডাশ হচ্ছে ভিভেরিডি পরিবারের ভিভেরিকুলা গণের একটি গন্ধগোকুল জাতীয় প্রাণী।

ইংরেজি নাম: Small Indian civet

বৈজ্ঞানিক নাম: Viverricula indica

বর্ণনাঃ

ছোট খাটাশ আকারে বড় বাঘডাশের মতো অত বড় নয় । এদের কান ছোট, বাঘডাশের তুলনায় এদের কান মাথার উপরের দিকে অপেক্ষাকৃত কাছাকাছি সন্নিবিষ্ট । এই প্রজাতির মাথাসহ দেহের দৈর্ঘ্য ৭৫ সে.মি. ও লেজ ৪৫ সে.মি. । এদের ওজনেও তারতম্য থাকে এবং ওজনের পরিসর ২-৪ কেজি হয়ে থাকে। ছেলেদের তুলনায় মেয়েরা সাধারণত ছোট ও হালকা হয়ে থাকে। বাদামি শরীরে এদের ছাই ও হালকা হলুদাভ আভা থাকে । পিঠের ওপর ও দুই পাশে টানা পাঁচ-ছয়টি বাদামি কালো রেখা । শরীরের উভয় পাশে গোল গোল একই রঙের বুটি আঁকা । বয়সভেদে লেজে পাঁচ-সাতটি চওড়া বলয় থাকে । ছোট খাটাশ গন্ধগোকুল নামেও এলাকাভেদে পরিচিত ।

স্বভাবঃ

এরা নিশাচর । এরা মাটির গর্তে, পাথরের নিচে বা ঘন ঝোপে বাস করে। মাঝে মাঝে, জোড়া তৈরি হয়। তারা তাদের নিজস্ব গর্ত খনন করতে পারে, তবে অন্যান্য প্রজাতির পরিত্যক্ত গর্তগুলিও দখল করতে পারে। পূর্ণবয়স্ক খাটাশ খোশমেজাজে থাকলে টিকটিক আওয়াজ করতে থাকে।

প্রজননঃ

মার্চ থেকে মে এবং অক্টোবর থেকে ডিসেম্বর মাসে সঙ্গম করতে দেখা গেছে। গড় গর্ভাবস্থা ৬৫ থেকে ৬৯ দিন স্থায়ী হয়। জন্মের সময় ছানাগুলির ওজন ৯০ থেকে ১১০ গ্রাম হয় । জন্মের সময় চোখ বন্ধ থাকে এবং পাঁচ দিন পরে তাদের চোখ খোলে। দশ সপ্তাহ বয়সে তারা ১,০০০ গ্রাম পৌঁছায়। বন্দী জীবনকাল আট থেকে নয় বছর।

খাদ্য তালিকাঃ

প্রায় সব ধরনের ফল, বিভিন্ন ছোট প্রাণী ও পতঙ্গ, তাল-খেজুরের রস ইত্যাদি। গাছে উঠতে পারলেও মাটিতেই শিকার ধরে এবং ইঁদুর, কাঠবিড়ালী, ছোট পাখি, টিকটিকি, কীটপতঙ্গ ও সেগুলির লার্ভা খেয়ে থাকে।

বিস্তৃতিঃ

ছোট খাটাশ বাংলাদেশ ছাড়াও ভারত, মায়ানমার, আফগানিস্তান, পাকিস্তান, নেপাল, ভুটান, চীন, হংকং, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভিয়েতনামে পাওয়া যায়।

অবস্থাঃ

আবাসভূমি ধ্বংস ও হাঁস-মুরগি বাঁচানোর জন্য ব্যাপক নিধনের জন্যই এরা বিপন্ন । বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের রক্ষিত বন্যপ্রাণীর তালিকার তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত।

বোতল-নাক ডলফিন-Indo-Pacific bottlenose dolphin
রাম কোটা বা বড় কাঠবিড়ালি - Black Giant Squirrel
খালেদা-তারেক জড়িত থাকায় আলামত ধ্বংস করা হয়েছিলো : প্রধানমন্ত্রী
বাংলাদেশের দর্শনীয় স্থানসমূহ-Places of interest in Bangladesh
বাংলাদেশের সেরা ১০ জন গায়ক-Top 10 singers in Bangladesh
বাংলাদেশের সেরা পর্যটনকেন্দ্র-The best tourist destination in Bangladesh
গোলাপি ডলফিন-Indo-Pacific Humpbacked Dolphin
চাকমা উপজাতির পরিচিতি - Introduction to Chakma tribe
মেট্রোরেলের ভাড়ার তালিকা ২০২৩ - Dhaka Metro Rail Ticket Price
বিদেশি এনজিও এর তালিকা - List of foreign NGO