উত্তুরে হনুমান বা বড় হনুমান-northern plains gray langur
northern plains gray langur

উত্তুরে হনুমান বা বড় হনুমান-northern plains gray langur

উত্তুরে হনুমান বা বড় হনুমান হচ্ছে সারকোপিথিসিডি পরিবারের একটি প্রাইমেট প্রজাতি।

ইংরেজি নাম: northern plains gray langur

বৈজ্ঞানিক নাম: Semnopithecus entellus

বর্ণনাঃ

প্রাপ্তবয়স্কদের পশম বেশির ভাগই হালকা রঙের হয়, পিঠে ও অঙ্গ-প্রত্যঙ্গে গাঢ় পশম থাকে এবং মুখ, কান, হাত-পা সবই কালো। শিশুরা বাদামী। এদের দেহের রং ফ্যাকাশে-কমলা এবং নিচের দিকে কিছুটা হালকা। মাটিতে থাকা অবস্থায় এরা সাধারণত লেজ বাঁকিয়ে শরীরের উপর দিকে রাখে। প্রাপ্তবয়স্কদের ভ্র‚র পিছনে ললাটের উপর চুল বিদ্যমান। মাথাসহ দেহদৈর্ঘ্য ৫১-১০৮ সেমি এবং লেজ ৭২-১০৯ সেমি লম্বা হয়। পুরুষ ও স্ত্রী হনুমানের ওজন যথাক্রমে ৯-২১ কেজি ও ৮-১৮ কেজি হয়ে থাকে। একটি দলে ৮ থেকে ২৫টির মতো সদস্য দেখা যায়। বাংলাদেশে এরা অতি বিপন্ন এবং এদের সংখ্যা এখন দুশোরও নিচে।

স্বভাবঃ

এরা বিভিন্ন ধরনের দলে বাস করতে পারে। এটি একাধিক পুরুষ ও মহিলার দলে বাস করতে পারে, একটি পুরুষ এবং একাধিক মহিলা বা একাধিক পুরুষের মধ্যে কোনো মহিলা নেই, এবং পুরুষরাও একটি দল ছাড়া একা থাকতে পারে। একক পুরুষ দল সবচেয়ে বেশি থাকে। গ্রুপের আকার 100 বানর অতিক্রম করতে পারে। পরিপক্কতা পৌঁছানোর পর, পুরুষরা সাধারণত তাদের জন্মগত গোষ্ঠী থেকে দেশত্যাগ করে যখন মহিলারা সাধারণত থাকে। তরুণ প্রাপ্তবয়স্ক মহিলারা সাধারণত বয়স্ক মহিলাদের উপর প্রভাবশালী হয়। যখন একটি নতুন পুরুষ একটি গোষ্ঠীর দায়িত্ব গ্রহণ করে তখন এটি পূর্ববর্তী পুরুষ বা পুরুষদের দ্বারা গর্ভবতী তরুণদের শিশুহত্যায় জড়িত হতে পারে, তবে এটি কম সাধারণ যখন দখলটি কয়েক মাস ধরে ধীরে ধীরে ঘটে।

প্রজননঃ

তারা সারা বছর বংশবৃদ্ধি করে। অন্যান্য গোষ্ঠী, যেমন বনে বসবাসকারীরা সাধারণত ডিসেম্বর থেকে মে মাসের মধ্যে জন্ম দেয়। গর্ভাবস্থার সময়কাল প্রায় ২০০ দিন। মা ব্যতীত অন্য মহিলারা জীবনের প্রথম মাসে শিশুকে অ্যালোপ্যারেন্ট করে। প্রায় ১ বছর বয়সে দুধ ছাড়ানো হয় এবং পুরুষরা ৬ থেকে ৭ বছর বয়সে পরিপক্কতায় পৌঁছায়।

খাদ্য তালিকাঃ

প্রধানত ফল এবং পাতা খায়। এটি পরিপক্ক পাতায় বেঁচে থাকতে সক্ষম, যা শুষ্ক মৌসুম জুড়ে এর বেঁচে থাকার ক্ষমতার চাবিকাঠি। এটি শুঁয়োপোকা সহ বীজ, ফুল, কুঁড়ি, ছাল এবং পোকামাকড়ও খায়। এটি মানুষের দ্বারা ফল ও শাকসবজিও খাওয়ানো হয়, এবং কিছু গোষ্ঠী তাদের খাদ্যের একটি উল্লেখযোগ্য অংশ পায় মন্দিরের দেওয়া খাবার এবং ফসলের আক্রমণ থেকে।

আবাসস্থল

উত্তুরে হনুমান ব্যাপকভাবে বিস্তৃত, সমুদ্র সমতল থেকে ৪০০০ মিটারের বেশি উচ্চতায়ও দেখা যায়। 

অবস্থাঃ

উত্তুরে হনুমান আইইউসিএন লাল তালিকায় ন্যূনতম বিপদগ্রস্ত এবং বাংলাদেশে মহাবিপন্ন হিসেবে অন্তর্ভুক্তি ঘটেছে। বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের তফসিল-১ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত।

বাদামি ধেমসা ইদুর-Brown Rat
নরমলোমি মেঠো ইদুর-Soft-furred rat
এশীয় বুরুশ-লেজি সজারু-Asiatic brush-tailed porcupine
অতিরিক্ত মদপানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষার্থীর মৃত্যু
বাংলাদেশের শীর্ষ দশ জন ধনী ব্যক্তি
বাংলাদেশের ঔষধ কোম্পানির তালিকা ২০২৪
ঢাকার পাইকারী মার্কেটগুলো কোথায় - Where are the wholesale markets in Dhaka?
বাংলাদেশের সাপের তালিকা - List of snakes of Bangladesh
ডালু উপজাতির পরিচিতি - Introduction to Dalu tribe
কুকি উপজাতির পরিচিতি - Introduction to the Kuki tribe