ঘর নেঙটি ইঁদুর-house mouse
house mouse

ঘর নেঙটি ইঁদুর-house mouse

ঘর নেঙটি ইঁদুর হচ্ছে মুরিডি পরিবারের মুরিনি উপপরিবারের এক প্রজাতির ইঁদুর।

ইংরেজি নাম: house mouse

বৈজ্ঞানিক নাম: Mus musculus

বর্ণনাঃ

এগুলোর দৈর্ঘ্য হয় ৭.৫–১০ সেমি এবং লেজের দৈর্ঘ্য হয় ৫–১০ সেমি। ওজন হয় সাধারণত ৪০–৪৫ গ্রাম। বনে এদের শরীরের রং হয় সাদা থেকে কালো বা বাদামির মধ্যে, কিন্তু পরীক্ষাগারে এদের বিভিন্ন রং হয় যেমন সাদা শ্যাম্পেন থেকে কালো।এদের লোম ছোট হয় কিন্তু সব প্রজাতিরই সাদা পেট থাকে না। কান এবং লেজে খুব অল্প চুল থাকে। Apodemus ইদুরের চেয়ে এদের পেছনের পা ছোট হয়, মাত্র ১৫–১৯ মিমি; সাধারণ চলন ঢং হল দৌড়ানোর মত যা প্রায় ৪.৫ সেমি, যদিও তারা উর্ধ্বদিকে ঝাপ দিতে পারে প্রায় ৪৫ সেমি

স্বভাবঃ

গলার স্বর খানিকটা চিঁ চিঁ করার মত। এরা বিভিন্ন পরিবেশে বাচতে পারে এবং ঘর, খোলা মাঠ, চাষাবাদের জায়গা ও ব্যবসায়িক পরিবেশে এদের দেখতে পাওয়া যায়। ঘরের ইঁদুররা সাধারণত দৌড়ে, হাঁটতে বা চারদিকে দাঁড়িয়ে থাকে, কিন্তু খাওয়ার সময়, লড়াই করার সময়, বা নিজেদের অভিমুখী করার সময়, তারা লেজ থেকে অতিরিক্ত সমর্থন নিয়ে তাদের পিছনের পায়ে পিছন থেকে উঠে যায়

প্রজননঃ

নেংটি ইঁদুর দু’মাসের মধ্যেই প্রজননক্ষম হয়ে ওঠে, গর্ভধারণের সময়কাল প্রায় ১৯-২১ দিন, এবং তারা ৩-১৪ টি বাচ্চা জন্ম দেয়। একজন মহিলা প্রতি বছর ৫ থেকে ১০ লিটার থাকতে পারে, তাই ইঁদুরের জনসংখ্যা খুব দ্রুত বৃদ্ধি পেতে পারে। প্রজনন সারা বছর হয়। এবং ৩-৪ সপ্তাহ পর আবারও বাচ্চা দেয়। এরা সাধারণত ২-৩ বছরের বেশি বাঁচে না।

নেংটি ইঁদুর ছানাগুলি অন্ধ এবং পশম বা কান ছাড়াই জন্মায়। চতুর্থ দিনের মধ্যে কান সম্পূর্ণরূপে বিকশিত হয়, প্রায় ছয় দিনে পশম দেখা দিতে শুরু করে এবং জন্মের ১৩ দিন পরে চোখ খোলে; নেংটি ইঁদুর ছানা প্রায় ২১ দিনে দুধ ছাড়ানো হয়। মহিলারা প্রায় ছয় সপ্তাহ বয়সে এবং পুরুষরা প্রায় আট সপ্তাহ বয়সে যৌন পরিপক্কতায় পৌঁছায়, তবে উভয়েই পাঁচ সপ্তাহের মধ্যে মিলন করতে পারে।

খাদ্য তালিকাঃ

শাক-সব্জি, ঘাস, শেকড়-বাকড়, গৃহের পরিত্যাক্ত খাদ্য বস্তু, মাটির নিচের আলু, গাজর, মূলা, ধান-চাল, শামুক ইত্যদি খেয়ে থাকে।

বিস্তৃতিঃ

প্রজাতিটি বাংলাদেশ ছাড়াও ভারত, নেপাল, পাকিস্তান এবং শ্রীলঙ্কায় দেখা যায়।

অবস্থাঃ

বাংলাদেশের ২০১২ সালের বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনের রক্ষিত বন্যপ্রাণীর তালিকার তফসিল ৩ অনুযায়ী এ প্রজাতিটি সংরক্ষিত।

শুক্রানু তিমি-Sperm whale
উত্তুরে হনুমান বা বড় হনুমান-northern plains gray langur
দেশী সজারু- Indian Crested Porcupine
এশীয় বুরুশ-লেজি সজারু-Asiatic brush-tailed porcupine
২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে উকিল নোটিশ দিয়েছে রিজভীকে
স্মার্ট কার্ডের ভুল সংশোধনে প্রয়োজনীয় তথ্য
চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী-Chapai to Rajshahi train Schedule
ঢাকা থেকে কক্সবাজার বিমান ভাড়া -Airfare from Dhaka to Cox's Bazar
বিড়াল কামড় বা আঁচড় দিলে যা যা করবেন
পাত্র উপজাতির পরিচিতি - Introduction to Patra tribe