বাদামি ধেমসা ইদুর-Brown Rat
Brown Rat

বাদামি ধেমসা ইদুর-Brown Rat

বাদামী ইঁদুর, সাধারণ ইঁদুর, রাস্তার ইঁদুর, নর্দমা ইঁদুর নামেও পরিচিত, সাধারণ ইঁদুরের একটি বিস্তৃত প্রজাতি। বাদামী ইঁদুর হল ইংল্যান্ডে সাধারণ এবং সারা বিশ্বে পরিচিত প্রজাতি।

ইংরেজি নাম: Brown Rat, Wharf rat, Hanover rat, Norway rat, Norwegian rat, Parisian rats

বৈজ্ঞানিক নাম: Rattus norvegicus

বর্ণনাঃ

একটি বাদামী ইঁদুরের সাথে একটি কালো ইঁদুরের দেহের তুলনা করা যায়। পশম সাধারণত বাদামী বা গাঢ় ধূসর, নীচের অংশগুলি হালকা ধূসর বা বাদামী হয়। বাদামী ইঁদুরটি বরং একটি বড় ইঁদুর এবং একটি কালো ইঁদুর এর দ্বিগুণ এবং একটি বাড়ির ইঁদুর থেকে বহুগুণ বেশি ওজনের হতে পারে। মাথা এবং শরীরের দৈর্ঘ্য ১৫ থেকে ২৮ সেমি পর্যন্ত এবং লেজের দৈর্ঘ্য ১০.৫ থেকে ২৪ সেমি, তাই মাথার চেয়ে ছোট লেজ এবং শরীর প্রাপ্তবয়স্কদের ওজন ১৪০ থেকে ৫০০ গ্রাম। বাদামী ইঁদুরের তীব্র শ্রবণশক্তি এবং অত্যন্ত উন্নত ঘ্রাণশক্তির অধিকারী। তাদের গড় হৃদস্পন্দন প্রতি মিনিটে ৩০০ থেকে ৪০০ বিট, শ্বাস-প্রশ্বাসের হার প্রতি মিনিটে প্রায় ১০০।

স্বভাবঃ

বাদামী ইঁদুরটি নিশাচর এবং এটি একটি ভাল সাঁতারু, উভয় পৃষ্ঠে এবং পানির নিচে, এবং বাগানের পাখির খাবারে পৌঁছানোর জন্য পাতলা গোলাকার ধাতব খুঁটিতে কয়েক ফুট উপরে উঠতে দেখা গেছে। বাদামী ইঁদুর যেখানেই বাস করে যেখানে মানুষ থাকে, বিশেষ করে শহুরে এলাকায় বাস করে বেশি। বাদামী ইঁদুরগুলিও যোগাযোগমূলক শব্দ তৈরি করে যা মানুষ শোনতে পায়।

প্রজননঃ

বাদামী ইঁদুর সারা বছর প্রজনন করতে পারে যদি পরিস্থিতি উপযুক্ত হয়, একটি মহিলা বছরে পাঁচ বার বাচ্চা দিতে পারে। গর্ভাবস্থার সময়কাল মাত্র ২১ দিন, এবং বাচ্চার সংখ্যা ১৪ টি পর্যন্ত হতে পারে, যদিও সাতটি সাধারণ। তারা প্রায় পাঁচ সপ্তাহের মধ্যে যৌন পরিপক্কতায় পৌঁছায়। জনসংখ্যা বছরে ২ থেকে ১৫,০০০ হতে পারে। সর্বাধিক আয়ুষ্কাল ৩ বছর। একটি বার্ষিক মৃত্যুর হার 95% অনুমান করা হয়, শিকারী এবং আন্তঃপ্রজাতির দ্বন্দ্ব প্রধান কারণ হিসাবে।

স্তন্যদানের সময়, মহিলা ইঁদুরগুলি মাতৃ আচরণের 24-ঘন্টা ছন্দ প্রদর্শন করে এবং সাধারণত বড় ইঁদুরের চেয়ে ছোট বাচ্চারা বেশি সময় ব্যয় করে। মহিলারা জন্ম দেওয়ার পরপরই গর্ভবতী হতে সক্ষম হয় এবং গর্ভবতী অবস্থায় বাচ্চাকে দুধ খাওয়াতে পারে। মহিলারা তাদের নিজস্ব খাদ্য গ্রহণের উল্লেখযোগ্য পরিবর্তন না করে স্বাভাবিক আকার এবং ওজনের দুটি স্বাস্থ্যকর বাচ্চা তৈরি করতে এবং বাড়াতে সক্ষম হয়।

খাদ্য তালিকাঃ

তার খাদ্যের একটি উল্লেখযোগ্য তালিকা হলো কাঁচা বীট, পীচ এবং কাঁচা সেলারি। বাদামী ইঁদুরের সবচেয়ে পছন্দের খাবারের মধ্যে রয়েছে ডিম, ম্যাকারনি এবং পনির, কাঁচা গাজর এবং রান্না করা কর্নেল।

বিস্তৃতিঃ

উত্তর চীন এবং মঙ্গোলিয়ার সমভূমি থেকে উদ্ভূত, বাদামী ইঁদুর মধ্যযুগের কোনো এক সময় বিশ্বের অন্যান্য অংশে ছড়িয়ে পড়ে। বাংলাদেশ ছাড়াও আয়ারল্যান্ড, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি,স্পেন,উত্তর আমেরিকা,এশিয়া দেখা যায়।

ঘর নেঙটি ইঁদুর-house mouse
বামন চিকা-Savi’s Pygmy Shrew
শেখ হাসিনাকে চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী করতে হবে : শামীম
আমার জীবন উৎসর্গ করে দিয়েছি বাংলার মানুষের জন্য
ঢাকা থেকে চট্টগ্রাম ট্রেনের সময়সূচী-Dhaka To Chittagong Train Schedule
চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী ট্রেনের সময়সূচী-Chapai to Rajshahi train Schedule
নীলগাই-Blue Bull
বুনো মহিষ-wild water buffalo
গোলাপি ডলফিন-Indo-Pacific Humpbacked Dolphin
তঞ্চ্যঙ্গা উপজাতির পরিচিতি - Introduction to the Tanchyanga tribe