নখের যত্নে যা করবেন - What to do with nail care
nail care

নখের বিশেষ যত্ন-Special nail care

ত্বকের যত্ন নিলেই শেষ নয়। ত্বক ও চুলের পাশাপাশি হাত ও পায়ের নখের যত্নও নিতে হবে। রান্না করলে বা পানি বেশি ব্যবহারে নখের ওপর অনেক প্রভাব পড়ে। নখ ভেঙে যায়, ফাঙ্গাল ইনফেকশন হয় ইত্যাদি। নেইল পলিশ বা নেইল আর্ট যেটাই করুন না কেন, নখ যদি সুন্দর না হয় তবে কোনো কিছুতেই সুন্দর দেখাবে না। শরীরের অন্যান্য অঙ্গের মতো নখেরও যত্নের প্রয়োজন আছে। যত্নের অভাবে নখ ভেঙে যেতে পারে। হতে পারে রুক্ষ। তাই আসুন জেনে নেই নখের যত্নের কিছু করণীয়।

নখ ভাঙ্গা রোধ:

যাদের ঘন ঘন নখ ভেঙ্গে যায় তাদের উচিত নিয়মিত ক্যালসিয়ামযুক্ত খাবার খাওয়া। নখের ভিত্তি শক্ত করার জন্য নিচের প্যাকটি ব্যাবহার করতে পারেন।

একটি পাত্রে ২ চামচ লেবুর রস নিন। এর মধ্যে ৫ ফোটা অলিভ অয়েল ভালভাবে মিশ্রিত করুন।এবার এই মিশ্রণ নখে মাখিয়ে রাখুন ১ ঘণ্টা।

চায়ের কাপে ১ কাপ হাল্কা গরম পানিতে ২ চামচ লেবুর রস নিন। উক্ত মিস্রনে ১ মিনিট হাতের আঙ্গুল ডুবিয়ে রাখুন। তারপর হাল্কা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে আপনার নখের গোরা শক্ত হবে ।ফলে যখন তখন নখ ভেঙ্গে যাবে না।

আরও পড়ুন: পানিফলের পুষ্টি ও ভেষজগুণ

ভাঙ্গা নখের যত্ন:

* নখ খুব ঘন ঘন ভেঙ্গে যেতে শুরু করলে নিচের সতর্কতা অবলম্বন করুন।

* নখ খুব বেশি বড় রাখবেন না । যতটুকু বড় রাখা দরকার ততটুকু রাখুন।

* অতিরিক্ত সাবান, নেইলপলিশ ব্যাবহার করবেন না।

* নখে সাবান লাগিয়ে পরিস্কার করার প্রয়োজন পড়লে ব্যাবহারের পর পরি ভালো কোন কোম্পানির কোল্ড ক্রিম লাগিয়ে নিন।

* প্রতি রাতে শোবার আগে ল্যাকটিক এসিড ও ইউরিয়াযুক্ত ক্রিম লাগিয়ে শুকিয়ে নিয়ে ঘুমাতে যাবেন।

* মাসে অন্তত ২ বার হাল্কা গরম অলিভ অয়েলের মধ্যে ১৫ মিনিট আঙ্গুল ডুবিয়ে রাখুন। এছাড়া রাতে ঘুমাতে যাবার আগে নখে অলিভ অয়েল লাগাতে পারেন।

* রিমুভার ব্যাবহারের পর অবশ্যই আঙ্গুল ও নখে অলিভ অয়েল লাগাবেন।

* প্রচুর ক্যালসিয়াম ও প্রোটিন যুক্ত খাবার খাবেন। পারলে প্রতিদিন দুধ বা টক দই খাবেন।


আরও পড়ুন: গর্ভাবস্থায় পুষ্টিকর খাদ্য

নখে সাদা দাগ

নখে সাদা দাগ মানেই ক্যালসিয়ামের অভাব কথাটি গল্পকথা ছাড়া আর কিছুই নয়৷ বরং বলা যেতে পারে, এই সাদা দাগগুলির পিছনে যে রহস্য রয়েছে তা খুব একটা গুরুত্বপূর্ণও নয়৷ তাহলে কোথা থেকে আসে এই দাগ?

চিকিৎসা বিজ্ঞানে নখের সাদা দাগের নাম ‘punctate leukonychia’৷ অধিকাংশ সময়ে এই দাগের আবির্ভাব হয় নখে ধাক্কা বা চোট লাগলে৷ তবে এই আঘাত যে খুব গুরুতর হতে হবে তার কোন মানে নেই৷ টেবিলে ক্রমাগত নখ দিয়ে আওয়াজ করা বা দাঁত দিয়ে নখ কাটাও এই সাদা দাগ উদ্ভবের কারণ হতে পারে৷ আসলে এই সাদা দাগগুলি হল নখের ক্ষতিগ্রস্ত কোষ৷

তবে নখের কিছু কিছু জায়গায় সাদা দাগ কোন চিন্তার কারণ নয়৷ কিন্তু আপনার নখটি পুরো সাদা হয়ে যায় তাহলে তা গুরুতর হতে পারে৷ কারণ পুরোপুরি সাদা নখ শরীরের অন্য কোন বড় সমস্যার জানান দিতে পারে৷ যেমন-লিভার সমস্যা, কিডনী সমস্যা অথবা হার্টের সমস্যা৷

এছাড়া যখন এই সাদা দাগগুলি সারি দিয়ে থাকে তখন তা রক্তে প্রোটিনের স্বল্পতাকেই ইঙ্গিত করে৷ তাই সাদা দাগ যদি পুরো নখ জুড়ে থাকে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন ৷


হলুদ নখ:

বিভিন্ন কারণে হাত-পায়ের নখ হলদেটে হয়ে যেতে পারে। একটানা অনেকদিন নেইলপালিশ লাগানো থাকলে নখের রঙ হলদেটে হয়ে যায়। সাধারণত ফাঙ্গাল ইনফেকশনের জন্যই এমনটা হয়ে থাকে। এছাড়া রান্না করার সময় হাতে হলুদ লাগলেও নখ হলুদ রঙের হতে পারে। চলুন জেনে নিই নখের হলদে ভাব দূর করার কিছু উপায়-

হলুদ নখের যত্ন

একটা লেবুকে অর্ধেক করে নিয়ে নখে ঘষুন, নখের হলুদ ভাব চলে যাবে। এছাড়া ভিটামিন ই ক্যাপসুল ভেঙে নখে লাগাতে পারেন। এতে রক্ত সঞ্চালন ভালো হয়। ফলে নখে দাগ থাকবে না আর হলদে ভাবও চলে যাবে।

একটি বাটিতে এক চামচ বেকিং সোডা ও সম পরিমাণ জল মিশ্রিত করুন। তারপর ৩০ মিনিটের জন্য এই মিশ্রনের মধ্যে আপনার নখ ডুবিয়ে রাখুন এবং সঙ্গে সঙ্গে মিশ্রণটি দিয়ে নখ ঘষুন। পরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

একটি টুথব্রাশে আপনার ডেইলি ব্যবহৃত টুথপেস্ট জেলটি নিয়ে নখের উপর খুব ভালো করে ৫ মিনিট ঘষুন। শেষে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। একদিন পর পর এই পদ্ধতিটি অনুসরণ করুন।

একটি বাটিতে ১ চামচ বেকিং পাউডার ও ১ চামচ লেবুর রস মেশান। এবার একটি তুলোর বল নিন। বলটি মিশ্রনের মধ্যে ডিপ করুন এবং আপনার নখ এ এটি প্রয়োগ করুন। ১০  মিনিটের জন্য রেখে দিন এবং পরে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২-৩ টি থেঁতো করা স্ট্রবেরি আর ১ চামচ বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে নিন। স্ট্রবেরি আর বেকিং সোডার এই মিশ্রন ১০ মিনিটের জন্য নখের উপর ঘষুন। তারপর নখের উপর এই মিশ্রণটি ৫ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। শেষে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

মুখের স্বাস্থ্য রক্ষায় করণীয় - What to do to protect oral health
বিটরুট এর উপকারিতা
রামবুটান এর উপকারিতা ও গুণাগুণ
বিলুপ্তির পথে কাউফল
পেপারোমিয়া গাছের উপকারিতা
গাবের উপকারিতা-velvet apple benefits
ত্বকের উজ্জ্বলতার উপায়
টাইফয়েড জ্বরের কারণ, লক্ষণ, চিকিৎসা ও প্রতিকার
অতিরিক্ত ঘাম হওয়ার কারণ ও করণীয়
বাচ্চাদের ঘামাচি দূর করার উপায়