কাঠগোলাপ
Frangipani

কাঠগোলাপ

কাঠগোলাপ এর পরিচয়

কাঠগোলাপ একটি সপুষ্পক উদ্ভিদের গণের নাম। কাঠগোলাপ মেক্সিকো, মধ্য আমেরিকা, ভেনেজুয়েলা ও দক্ষিণ ভারতের স্থানীয় ফুল। কাঠগোলাপ বিভিন্ন নামে পরিচিত যেমন গুলাচি, গোলাইচ, গোলকচাঁপা, চালতাগোলাপ, গরুড়চাঁপা ইত্যাদি।গুলাচ, কাঠচাঁপা, গোলকচাঁপা, গৌরচাঁপা, চালতা গোলাপ ইত্যাদি নামে একে ডাকা হয়। 

কাঠগোলাপ ইংরেজি: Frangipani

কাঠগোলাপ গাছ

গাছটি ৮-১০ মিটার পর্যন্ত উঁচু হতে পারে বাকল মোটা ও পুরু। শীতে গাছের অধিকাংশ পাতা ঝরে যায় এবং বসন্তে নতুন পাতা গজায়। পাতা আকারে বেশ বড় ও পুরু। শিরা-উপশিরা স্পষ্ট। কাঠগোলাপ বিচিত্র গড়নের হয়ে থাকে।

কাঠগোলাপ ফুল

ফুলের অন্যতম বৈশিষ্ট্য হলো কোনো কোনো ফুল দুধের মতো সাদা, কোনোটির সাদা পাপড়িতে হলুদ দাগ, আবার কোনোটি লালচে গোলাপি রঙের।  আবার সাদা রঙের কিছু ফুল দীর্ঘ মঞ্জরিদণ্ডের আগায় ঝুলে থাকে

বর্ণনা

এগুলি পত্রঝরা, বছরের শীতকালীন মাসগুলিতে পাতা পড়ে যায়। ফুলগুলি প্রান্তীয়, গ্রীষ্মে শাখাগুলির শেষ প্রান্তে দেখা যায়। প্রায়শই প্রচুর এবং খুব স্পষ্ট, বেশ সুগন্ধযুক্ত এবং পাঁচটি পাপড়ি থাকে। ফুলগুলি সকালে এবং সন্ধ্যায় তাদের সুগন্ধ ছড়ায়। এই সুগন্ধ গোলাপ, সাইট্রাস (লেবুবর্গ) এবং দারুচিনির অনুরূপ। ফুলের কেন্দ্রে রঙ, সাধারণ গোলাপী থেকে হলুদের ছায়াযুক্ত সাদা পর্যন্ত হয়ে থাকে।

প্রজাতিটি বিশ্বজুড়ে গ্রীষ্মমন্ডলীয় এবং প্রায় গ্রীষ্মমন্ডলীয় জলবায়ুতে চাষ হয়। অস্ট্রেলিয়ায় এটি, সিডনি ও পার্থ এবং উত্তরের উষ্ণ, হিম-মুক্ত জলবায়ুতে ব্যাপকভাবে দেখা যায়। মূল ভূখণ্ডের মার্কিন যুক্তরাষ্ট্রে, এটি ইউএসডিএ কঠোরতার মাত্রা ১০বি থেকে ১১ সহ্য করে। এটি হাওয়াইতে ২০০০ মিটার উচ্চতায়ও জন্মে। তারা অম্ল থেকে ক্ষার এবং কাঁদা থেকে বেলে মাটি পর্যন্ত বিভিন্ন ধরনের মাটিতে জন্মাতে পারে। তবে শুকনো থেকে মাঝারি আর্দ্রতা, ভালোভাবে শুষ্ককৃত মাটিতে ভাল জন্মায় এবং গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে বছরের বেশিরভাগ সময় জুড়ে ফুল ফোটায়। ভেজা মাটিতে এবং শীত মৌসুমে ৫০ ডিগ্রি ফারেনহাইটের নীচের তাপমাত্রার স্থানে এরা ভালো জন্মে না, ফুল ফোটানো বন্ধ করে দেয় এবং পাতা ঝরিয়ে ফেলে। প্রতিষ্ঠিত গাছগুলি বেশ লবণ সহনশীল এবং লবণাক্ত বায়ু পর্যন্ত সহ্য করে। নার্সারিগুলিতে সহজলভ্য কাঠগোলাপ, শীতল মাসে গ্রহণ করা শাখাগুলির কর্তন ও এক সপ্তাহ বা তারও বেশি সময় শুকনো রেখে দেওয়ার মাধ্যমে সহজেই জনন করা যায়। পাশাপাশি বাগান এবং রাস্তা- এবং পার্ক রোপণ, মন্দির এবং কবরস্থানে রোপণেও ব্যবহার করা হয়।

অন্যদিকে, হাওয়াই -এর অন্তর্ভুক্ত অনেক প্রশান্ত মহাসাগরীয় দ্বীপে সুগন্ধি তেল তৈরিতেও ফুল ব্যবহৃত হয় । আবার নারকেল তেলের সুগন্ধে ব্যবহার করা হয় । বাকলে হালকা বেগুনি লাইন থাকে এবং কাঠটি শক্ত তবে খুব সুন্দর নিবিড় বুননিযুক্ত । কাঠের পলিশও উঁচু মানের হতে হয় । 

ফণীমনসার উপকারিতা ও ভেষজ গুণাগুণ - Benefits and Herbal Properties of Opuntia dillenii
শিমের পুষ্টিগুণ
তুলসী গাছের উপকারিতা
বেড়েলার উপকারিতা
ঢেঁড়সের পুষ্টিগুণ
সূর্যমুখী তেলের উপকারিতা
জলগোলাপ এক অসাধারণ জলজ ফুল
আজওয়ান বা আজওয়াইন এর উপকারিতা-Ajwain herb benefits
নাগেশ্বর-Ceylon ironwood
স্পিরুলিনা-Spirulina Food