জাম্বুরা খাওয়ার উপকারিতা ও পুষ্টিগুণ

পরিচিতিঃ

অতি পরিচিত ফল জাম্বুরা। বাতাবি লেবু, বাদামি লেবু, ছোলম, বড় লেবু ইত্যাদি।এর ইংরেজি নাম Pomelo pummelo বা pommelo এবং বৈজ্ঞানিক নাম Citrus maxima কাঁচা ফলের বাইরের দিকটা সবুজ এবং পাকলে হালকা সবুজ বা হলুদ রঙের হয়। এর ভেতরের কোয়াগুলো সাদা বা গোলাপী রঙের।  এ লেবু ওজন ১-২ কেজি হয়। 

গাছের বর্ণনাঃ

জাম্বুরা গাছ সাধারনত উচ্চতায় ৭ থেকে ৮ মিটার হয় এবং কিচুটা ঝোপলো এবং শাখ-প্রশাখাবিশিষ্ট। পাতা ডিম্বাকৃতি। ফুল বড় ও শ্বেতবর্ণ। ফল বড়  তালের মত এবং ফলের আবরণী বা খাসা  বেশ পুরু এবং খোসার ভিতর দিকটা ফোম এর মত নরম, শাঁস লাল, শ্বেতবর্ণ বা গোলাপী রঙের হয়। 

পুষ্টিগুণঃ

প্রতি ১০০ গ্রাম খাদ্যযোগ্য জাম্বুরায় রয়েছে -খাদ্যশক্তি ৩৮ কিলোক্যালরি। প্রোটিন ০.৫ গ্রাম। স্নেহ ০.৩ গ্রাম। শর্করা ৮.৫ গ্রাম। খাদ্যআঁশ ১ গ্রাম। থায়ামিন ০.০৩৪ মিলি গ্রাম। খনিজ লবণ ০.২০ গ্রাম। রিবোফ্লেভিন ০.০২৭ মিলি গ্রাম। নিয়াসিন ০.২২ মিলি গ্রাম। ভিটামিন বি২ ০.০৪ মিলি গ্রাম। ভিটামিন বি৬ ০.০৩৬ মিলি গ্রাম। ভিটামিন সি ১০৫ মিলি গ্রাম। ক্যারোটিন ১২০ মাইক্রো গ্রাম। আয়রন ০.২ মিলি গ্রাম। ক্যালসিয়াম ৩৭ মিলি গ্রাম। ম্যাগনেসিয়াম ৬ মিলিগ্রাম। ম্যাংগানিজ ০.০১৭ মিলিগ্রাম। ফসফরাস ১৭ মিলিগ্রাম। পটাশিয়াম ২১৬ মিলিগ্রাম। সোডিয়াম ১ মিলিগ্রাম।

জাম্বুরা খাওয়ার উপকারিতা


১.জাম্বুরা উচ্চ পরিমাণে বিটা ক্যারোটিন এবং ফোলিক এসিডের উৎস।আর,এই দুটি উপাদানই গর্ভবতী মায়েদের জন্য উপকারী।সুতরাং,গর্ভস্থ শিশুর পুষ্টি নিশ্চিত করতে গর্ভকালীন সময়ে নিয়মিত জাম্বুরা খান।

২.জাম্বুরাতে থাকা ভিটামিন-সি দাঁতের ব্যাথা দূর করতে এবং দাঁতের মাড়ি শক্তিশালী করতে সাহায্য করে।

৩. ডায়াবেটিস, নিদ্রাহীনতা, পাকস্থলী ও অগ্ন্যাশয়ের বিভিন্ন রোগ নিয়ন্ত্রণে সাহায্য করে। 

৪.জাম্বুরাতে রয়েছে সাধারণ ঠাণ্ডা,জ্বর বা কাশি দূর করার প্রাকৃতিক রেমেডিস । জ্বর,কাশি বা ঠাণ্ডা হলে জাম্বুরা খেলে খুব দ্রুত উপকার পাবেন। 

৫.জাম্বুরাতে রয়েছে উচ্চ পরিমাণে পটাশিয়াম যা রক্তচাপ নিয়ন্ত্রন করতে এবং হার্টকে ভাল রাখতে জরুরী।

৬.জাম্বুরাতে থাকা ভিটামিন-সি আয়রন শোষণে সাহায্য করে,ফলে যারা এনিমিয়া বা রক্ত স্বল্পতাতে ভুগছেন তারা প্রতিদিন অন্তত ১ কাপ জাম্বুরা খান।

৭.জাম্বুরা আন্ত্রিক, অগ্ন্যাশয় ও স্তন ক্যানসার প্রতিরোধ করে। এর লিমোনয়েড নামক উপকরণ ক্যানসারের জীবাণুকে ধ্বংস করে ও এর আঁশ মলাশয়ের ক্যানসার প্রতিরোধ করে।

৮.জাম্বুরাতে উচ্চ পরিমাণে বায়োফ্লাভোনয়েডস রয়েছে যা ব্রেস্ট ক্যান্সার,কোলন ক্যান্সার এবং অগ্নাশয়ের ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে।পাশাপাশি,দেহের বিভিন্ন স্থানে ক্যান্সার ছড়িয়ে যাওয়া রোধ করে।

৯. ওজন কমাতে এবং কোষ্ঠকাঠিন্য কমাতেও জাম্বুরা উপকারি।

১০.আমাদের দেহে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম ও সোডিয়ামের অভাব হলে অস্টিওপোরোসিসসহ হাড়ের নানাবিধ রোগ দেখা দেয়। জাম্বুরাতে এই খনিজ উপাদানসমূহ পর্যাপ্ত পরিমাণে পাওয়া যায়। 


তালমাখনার উপকারিতা ও ভেষজ গুণাবলি
তোকমার গুণাগুণ ও স্বাস্থ্য উপকারিতা
চালতার গুণাগুণ
জিরার পানির উপকারিতা ও গুনাগুণ
বন টেপারি বা ফটকা গাছের উপকারিতা
অপরাজিতা গাছের গুনাগুন
অর্জুন গাছের ঔষধী গুনাগুন
ডুমুর গাছের উপকারিতা ও গুনাগুন-Benefits and properties of fig tree
রোজা রেখে মাথাব্যথা হলে যা করবেন - What to do if you have a headache after fasting
সিগারেট ছাড়ার ১০টি সহজ টিপস - 10 Easy Tips to Quit Cigarettes