সাগরে ভাসমান ৭০ জনের মধ্যে ৬৪ বাংলাদেশি, নিতে চাচ্ছে না কেউ
ফাইল ফটো

ভূমধ্যসাগরে ৭৫ অভিবাসী আটকা পড়েছেন। তিউনিসিয়া উপকূলে গতমাসে ৭০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যুর রেশ না কাটতেই আবার নতুন করে এ ঘটনা সৃষ্টি হয়েছে। মিসরের একটি নৌকা এই অভিবাসীদের উদ্ধার করলেও তাদের গ্রহণ করতে কোনো দেশ রাজি হচ্ছে না।

জানাগেছে, গত ১২ দিন তিউনিসিয়ার উপকূলীয় এলাকা জার্জিস থেকে ২৫ কিলোমিটার দূরে এই ৭৫ জন অভিবাসী সমুদ্রে আটকা পড়েন। বাংলাদেশি ছাড়াও আটকা পড়া অন্যদের মধ্যে রয়েছেন মরক্কো, সুদান মিসরের নাগরিক।

সমুদ্রে এতদিন থাকার ফলে অভিবাসীদের অবস্থা খুবই শোচনীয় বলে জানিয়েছেন রেড ক্রিসেন্ট কর্মকর্তা মংগি স্লিম। তাদের চিকিৎসাসেবা দিতে ইতিমধ্যে রেড ক্রিসেন্টের চিকিৎসকরা সেখানে পৌঁছেছেন। তবে তাদের খাদ্য চিকিৎসাসহ সব ধরনের সাহায্য নিতে কয়েকজন অস্বীকৃতি জানায়

 

গত মাসে লিবিয়া থেকে ইউরোপ যাওয়ার পথে তিউনিসিয়ার উপকূলে নৌকাডুবিতে বাংলাদেশী ৩৭ জনসহ ৭০ জন অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে

জীবন-জীবিকার তাগিদে জীবনের ঝুঁকি নিয়ে জাহাজ বা নৌকায় চড়ে বসছেন অসংখ্য শরণার্থী। আর উত্তাল সাগরের বুকে একের পর নৌকাডুবিতে প্রাণ হারাচ্ছেন হাজার হাজার মানুষ।

 

আন্তর্জাতিক সংস্থাগুলোর চরম উদ্বেগের পর কিভাবে এসব অভিবাসনপ্রত্যাশীরা ইউরোপে প্রবেশের চেষ্টা চালাচ্ছে, তার যথাযথ কারণ খুঁজে পাচ্ছে না সংশ্লিষ্ট দেশগুলো। এসব অভিবাসীদের নিয়ে বেশ শঙ্কার রয়েছে তারা।

যত দিন থাকবে সুন্দরী নারী ধর্ষণ চলবে : রুদ্রিগো দুতের্তে
দুই মুসলিম নারীর জয়লাভ করেন মার্কিন নির্বাচনে
কাশ্মীরে বড় ধরনের গণহত্যা চালাতে পারে ভারত
শুভ বড়দিন ২০২৩ - Merry ২০২৪
বিশ্বের ধনী দেশের শীর্ষ ১০ তালিকা
বঙ্গবন্ধু ম্যারাথনে ঢাকার দৌড়বিদরা অংশ নিচ্ছেন
বাংলাদেশে রেকর্ড ছুঁয়েছে ইমোর ব্যবহার
ভারতের সেরা ক্যান্সার হাসপাতাল-Best Cancer Hospital in India
ভারতের জাতীয় উদ্যান তালিকা-List Of National Parks Of India
বিটিএস আর্মি - BTS Army