হজের শুরুতেই বৃষ্টি, আরাফাতে স্বস্তিতে মুসল্লিরা

গতকাল শনিবার পবিত্রতা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে শুরু হয় হজ পালনের আনুষ্ঠানিকতা। আজ রোববার মক্কার অদূরে মিনায় সাদা কাপড়ে সমাবেত হন লাখ লাখ ধর্মপ্রাণ মুসলিম। হজের অংশ হিসেবে মিনা, আরাফাত ময়দান, মুজদালিফা ও মক্কায় পাঁচদিন অবস্থান করবেন মুসল্লিরা।সংবাদমাধ্যম আরব নিউজের খবরে বলা হয়, সন্ধ্যা নামার পর পরই আরাফাতে বৃষ্টি নামে। প্রায় এক ঘণ্টা ধরে চলে বৃষ্টিপাত। পরে আবহাওয়া স্বাভাবিক হয়।

হজের প্রথম দিনে দেখা মিলেছে শান্তির বৃষ্টির। স্থানীয় সময় রোববার সন্ধ্যায় আরাফাতের ময়দানে বৃষ্টি উপভোগ করেন সেখানে উপস্থিত মুসল্লিরা। আজ সোমবার হজের অংশ হিসেবে আরাফাতের ময়দানে অবস্থান করবেন তারা।
এদিকে রাতে মিনা থেকে আরাফাতের দিকে রওয়ানা দেওয়া মুসল্লিরা মেঘাচ্ছন্ন আকাশ দেখতে পান।এ বিষয়ে সৌদি আরবের হজ ও উমরাহ মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড. আবদুল ফাত্তাহ মাশাত বলেন, ঝড়-বৃষ্টির দুই থেকে তিন ঘণ্টার মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক করে আনা হয়। এতে হজ আয়োজনে তেমন কোনো ব্যাঘাত ঘটেনি।

এবার হজ পালনে ২০ লাখেরও বেশি মুসল্লি সৌদি আরবে উপস্থিত হয়েছেন। আর্থিক ও শারীরিকভাবে সক্ষম হলেই মুসলিমদের ওপর ইসলামের পঞ্চম স্তম্ভ হজ ফরজ হয়।হজ পালনের সময় পুরুষরা সেলাইবিহীন দুই টুকরা কাপড় দিয়ে শরীর ঢেকে ইহরাম বাঁধেন। আর নারীরা ঢিলা পোশাকের মাধ্যমে নিজেদের আবৃত করেন। এ সময় হজ পালনকারীদের চুল কাটা, সুগন্ধি ব্যবহার ও শারীরিক সম্পর্কের মতো বিষয় থেকে বিরত থাকতে হয়।আগামী ২১ আগস্ট ঈদুল আজহা পালনের মধ্য দিয়ে শেষ হবে হজের আনুষ্ঠানিকতা। এ সময় চুল কেটে পশু কোরবানি দিয়ে নিজেদের ভালোবাসার বস্তুকে আল্লাহর প্রতি উৎসর্গ করবেন মুসল্লিরা।

ভারতের সেরা টেস্ট টিউব বেবি হাসপাতাল-Top IVF hospitals in India
ভারতে অনলাইনে বিক্রি হচ্ছে গোমূত্র
কর্তব্যরত চিকিৎসককে ঘুসি, অভিযুক্ত থানার ওসি
আগাছা পরিষ্কার করতেই মিলল ১৪ নবজাতকের দেহ
প্রায়াই বাবাকে মারধর করতেন প্রদীপ, স্ত্রী বললেন, এমন কোনও অন্যায় নয়
দুই মুসলিম নারীর জয়লাভ করেন মার্কিন নির্বাচনে
থানায় তরুণীকে ধর্ষণ করল পুলিশ!
ধর্ষককে আগুনে পুড়িয়ে মারল এক ধর্ষিতা তরুণী !!
বাংলাদেশে রেকর্ড ছুঁয়েছে ইমোর ব্যবহার
বিটিএস | BTS Boy Band