জেনে নিন অ্যালোভেরার উপকারিতা
ফাইল ফটো

আমাদের প্রতিদিনই ময়লা, ধুলোবালি এবং দূষণের সঙ্গে যেভাবে লড়তে হয় তাতে চুল ভালো রাখা খুবই কঠিন হয়ে ওঠে। তাই কোনো ক্ষতিকর দিক থেকে চুলকে রক্ষা করতে এর যত্ন নেওয়া খুবই প্রয়োজনীয়। কিন্তু যে পরিবেশে আমরা বাস করি, তাতে আমরা কীভাবে চুলের সঠিক যত্ন নেব এমন প্রশ্ন অনেকের মনে। তবে এর উত্তর খুবই অসাধারণ। কেমিক্যাল যুক্ত শ্যাম্পু, কন্ডিশনার, তেল এবং সিরাম আজই বাদ দিয়ে পুরোনো রীতির সেই পদ্ধতিতে (ঘরোয়া উপকরণে) ফিরে যান।


ঘরে বসে কিছু সাধারণ উপকরণ দিয়ে নিজেই তৈরি করুন শ্যাম্পু ও কন্ডিশনার। আর এই উপকরণগুলো আপনার রান্না ঘরেই যথেষ্ট। ফলে এখন থেকে চুল পড়া ও নষ্ট হওয়ার চিন্তা আর করতে হবে না।যে ঘরোয়া উপকরণের কথা বলা হয়েছে তা হলো অ্যালোভেরা। এটি কি আপনি চুলে ব্যবহার করেছেন? এটি শুধু আমাদের ত্বকের জন্য উপকারী তা নয়, চুলের জন্য বেশ উপকারী। ঔষধী গুণসম্পন্ন এই অ্যালোভেরা চুলকে অনেক উপায়ে উপকৃত করে। এর গুণ সম্পর্কে জানিয়েছে জীবনধারা বিষয়ক সাময়িকী বোল্ডস্কাই।

অ্যালোভেরার গুনাগুণ

এটি শুষ্ক এবং ক্ষতিগ্রস্ত চুল ঠিক করে। এতে প্রোটোলাইটিক এনজাইম থাকে, যা চুল লম্বা করে। অ্যালোভেরা চুল ভেঙে যাওয়া এবং পড়ে যাওয়ায় বাধা সৃষ্টি করে। এটি মাথার ত্বকের ক্ষতিকর সরাতে সাহায্য করে। এর অ্যান্টি-ফাঙ্গাল প্রোপারটিস খুসকি দূর করে। মাথার ত্বকের পিএইচ-এর ভারসাম্য বজায় রাখে।

কীভাবে অ্যালোভেরা শ্যাম্পু তৈরি করব?

উপকরণ:১/৪ কাপ ফ্রেশ অ্যালোভেরা জেল,১/৪ কাপ গলিত সাবান,১/৪ কাপ ডিস্ট্রিল ওয়াটার,এক টেবিল চামচ গ্লিসারিন,এক টেবিল চামচ জজবা তেল

যা করতে হবে

একটি বাটিতে অ্যালোভেরা জেল নিয়ে এতে ডিস্ট্রিল ওয়াটার খুব ভালোভাবে মেশাতে হবে। এরপর পানিতে গ্লিসারিন মিশিয়ে এতে অন্য তিনটি উপকরণ মেশান। সবশেষে জজবা তেল দিয়ে এই উপকরণকে ব্লেড করুন। তৈরি হয়ে গেল অ্যালোভেরা শ্যাম্পু। এই শ্যাম্পু প্রতিদিন ব্যবহারের জন্য একটি ফোমিং বোতলে সংরক্ষণ করুন। কাঙ্খিত ফল পেতে সপ্তাহে তিনদিন ব্যবহার করুন।

চুল লম্বা করার সহজ উপায় - Easy way to grow hair
জলপাইয়ের পুষ্টিগুণ ও উপকারিতা
চালতার গুণাগুণ
দারুচিনির উপকারিতা
বন টেপারি বা ফটকা গাছের উপকারিতা
নয়ন তারা গাছের উপকারিতা
ঝিঙের পুষ্টিগুণ
শীতে গোসল না করেও পরিচ্ছন্ন থাকার উপায় - Ways to stay clean without showering in winter
সিদল ভর্তা
রোজা রাখলে শরীরে যেসব উপকার হয়- ramadan benefits the body