ঝিনাইদহের আজকের খবর

ঝিনাইদহ মহেশপুরের দত্তনগর কৃষি খামারে বিএডিসির গুদামে চাহিদার অতিরিক্ত দুই

কোটি টাকার ধান বীজের মজুদ ! চলছে তোলপাড় !

বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) এর যশোরের শেখহাটী বীজ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্রে আনুমানিক দুই কোটি টাকার বীজ নিয়ে হৈ চৈ শুরু হয়েছে। এই বীজ কোথা থেকে আসলো তা নিয়ে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অতিরিক্ত কেয়েক কোটি টাকার বীজের উৎস খুঁজতে মাঠে নেমেছে বিএডিসি’র কর্মকর্তারা। বিএডিসির যশোর কেন্দ্রের উপ-সহকারী পরিচালক আব্দুল কাদের এক চিঠির মাধ্যমে অতিরিক্ত এই বীজের মজুদের কথা বিএডিসি’র সদস্য পরিচালককে অবহিত করেন। চিঠিতে বলা হয় যশোরের শেখহাটি বীজ গুদামে এ সব বীজ বিধি বহির্ভূত ভাবে সংরক্ষন করা হচ্ছে। যার পরিমাণ প্রায় ১৫০ মেট্রিক টন এবং বর্তমান বাজার মুল্য দুই কোটি টাকার উপরে বলে জান। এই চিঠি পেয়ে নড়ে চড়ে বসেন বিএডিসির কর্মকর্তারা। মঙ্গলবার বিএডিসির এজিএম নরুল সরদার ও অতিরিক্ত মহাব্যাবস্থাপক (খামার) তপন কুমার আইচ ঝিনাইদহের মহেশপুর উপজেলার দত্তনগর বীজ উৎপাদন খামার পরিদর্শন করে তথ্য নিতে থাকেন। পরিদর্শনকালে তারা এই বীজ দত্তনগরের তিনটি খামার থেকে বিধি বহির্ভুতভাবে বিক্রির জন্য পাঠানো হয়েছে বলে জানতে পারেন। অভিযোগ পাওয়া গেছে দত্তনগরের পাথিলা ও গোকুলনগরসহ তিনটি বীজ উৎপাদন খামার থেকে চাহিদার বিপরীতে প্রায় দেড়’শ মেট্রিক টন এসএল-৮ এইচ জাতের হাইব্রীড ধানের বীজ বিক্রির জন্য পাঠানো হয়েছে। শেখহাটী বীজ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্রের কর্মকর্তাদের সহায়তায় এই বীজ বিক্রির টাকা সংশ্লিষ্ট ৩ খামার ব্যাবস্থাপকরা পকেটস্থ করার চেষ্টা করেন। বিষয়টি জানাজানি হলে বিএডিসি কর্মকর্তাদের মধ্যে তোলপাড় সৃষ্টি হয়। বিএডিসির এজিএম নরুল সরদার ও অতিরিক্ত মহাব্যাবস্থাপক (খামার) তপন কুমার আইচ বুধবার পর্যন্ত ঝিনাইদহের দত্তনগর কৃষি খামারে অবস্থান করছেন। বিষয়টি নিয়ে অতিরিক্ত মহাব্যাবস্থাপক (খামার) তপন কুমার আইচ বুধবার সকালে চিঠি দেওয়ার কথা স্বীকার করে বলেন, গত ২২ আগষ্ট ১১৪ নং স্মারকে একটি চিঠি দিয়ে ঝিনাইদহের দত্তনগর খামার ব্যবস্থাপকদের অতিরিক্ত বীজের মজুদের বিষয়টি জানাতে বলা হয়। বিষয়টি এখনো তদন্তনাধীন বলে তিনি উল্লেখ করেন। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) সদস্য পরিচালক (বীজ ও উদ্যান) ড. শেখ হারুনুর রশিদ আহমদ (মোবাইল-০১৯৯৮৭৭০০০২) নম্বরে কল করে এ বিষয়ে সর্বশেষ তার মতামত জানতে চাইলে উক্ত ব্যক্তির মোবাইল বন্ধ পাওয়া যায়।

ঝিনাইদহ বিআরটিএ অফিসের ব্যাপক সাফল্য: এক বছরে ৮ কোটি টাকার রাজস্ব আদায়

ঝিনাইদহ বিআরটিএ অফিসে এক বছরে প্রায় ৮ কোটি টাকার রাজস্ব আদায় করা হয়েছে। বিআরটিএ ঝিনাইদহ সার্কেলের সহকারী পরিচালক বিলাস সরকার জানান, মোটরযান রেজিস্ট্রেশন, মালিকানা হস্তান্তর, ফিটনেস, ট্যাক্স টোকেন, রুট পারমিট, ড্রাইভিং লাইসেন্স খাত থেকে ভ্যাট, ট্যাক্স বাদেই ২০১৮ সালের জুলাই মাস থেকে চলতি বছরের জুন মাস পর্যন্ত ৭ কোটি ৮৪ লাখ ২৮ হাজার ৫ শত ৭৮ টাকার রাজস্ব আদায় হয়েছে। তিনি আরও জানান, ২০১৭ সালের ২০ এপ্রিল ঝিনাইদহে যোগদানের পর থেকে সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন তিনি। তার নেতৃত্বে এর আগে ২০১৭ সালে ৩ কোটি ৮৮ লাখ ২৬ হাজার ৫শ’ ৪২ টাকা রাজস্ব আদায় করা হয়েছে। গত তিন বছরে জেলার বিআরটিএ থেকে যে পরিমাণ রাজস্ব আদায় হয়েছে বিগত বছরগুলোতে তা সম্ভব হয়নি। এছাড়াও ঝিনাইদহ বিআরটিএ’র পক্ষ থেকে নিরাপদ সড়ক নিশ্চিত করণে জেলার ছয়টি উপজেলার সব শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে তিন লাখ ৪৫ হাজার টাকা ব্যয়ে সতর্কীকরণ লিফলেট বিতরণ করা হয়েছে। আগামীতে এ ধরনের কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান বিআরটিএ’র এই কর্মকর্তা।

হরিণাকুন্ডুতে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে অসহায় কৃষকের জমির গাছ কেটে দিয়েছে প্রতিপক্ষ

ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার মকিমপুরে আদালতের (১৪৪-ধারা) নিষেধাজ্ঞা অমান্য করে এক অসহায় কৃষকের জমির গাছ কেটে দিয়েছে প্রতিপক্ষরা। ২৭শে আগষ্ট মঙ্গলবার বিকেলে এ ঘটনা ঘটে। ক্ষতিগ্রস্থ জমির মালিক শৈলকুপা উপজেলার গাছকুলচারা গ্রামের মৃত. আবেদ আলী মন্ডলের ছেলে ইকরাম হোসেন সাংবাদিকদের বলেন, হরিণাকুন্ডু উপজেলার মকিমপুর গ্রামের ৭৭ নম্বর মৌজায় সাবেক ৩১৪ ও হাল ৩৮১ দাগে তার ১৬ শতক জমি আছে। ওই জমির পাশে মকিমপুর গ্রামের মৃত. আকবার মল্লিকের ছেলে লাল্টু মল্লিকের জমি রয়েছে। দীর্ঘদিন ধরে লাল্টু মল্লিক বিভিন্ন অপ-কৌশল করে তার জমিটি দখল করার জোর পায়তারা করে আসছে। এ ঘটনায় ঐ জমি নিয়ে ঝিনাইদহ দেওয়ানি আদালতে মামলা চলমান রয়েছে, যার মামলা নং-১৩৬/১৮। গত মাসে আদালত ওই জমিতে ১৪৪ ধারা জারি করে। সে সময়কার শৈলকুপা সার্কেলের সিনিয়র এসপি তারেক আল্ মেহেদি উভয় পক্ষকে তদন্ত করে মামলা চলমান অবধি জমিতে ১৪৪ ধারা মোতাবেক উভয় পক্ষকে জমিতে যেতে নিষেধ করেন, মামলার রায় না হওয়া অবধি। তারপরও ২৭শে আগষ্ট মঙ্গলবার বিকেলে দিনের আলোয় জন সম্মুখে লাল্টু মল্লিক ও তার সহযোগী সাইফুল ইসলাম, জাহাঙ্গীর হোসেন, মুক্তার আলী, রিংকু, শাহিন বিশ্বাস, ফারুক মল্লিক, রুহুলসহ আরও অজ্ঞাত কয়েকজন জমিতে এসে মেহগনি, সেগুন, নানা প্রকারের ফলজ বৃক্ষের মধ্যে লেবু, আতাগাছ সহ ৩২টি গাছ কেটে দিয়েছে। এ জমির সামনে থেকে সিএন্ডবি’র সরকারি কিছু গাছও কেটে নিয়েছে মর্মে অভিযোগ রয়েছে লাল্টু গংদের বিরুদ্ধে। এ ধরনের বর্বর ঘটনায় থানায় মামলা প্রস্তুতি নিচ্ছেন ইকরাম হোসেন। এদিকে আবু বক্কর, ফজলু, রসুল, আকরাম, আয়ুব, সুজন, তৈয়ব, রশিদ, একরাম সহ এলাকাবাসীরা সাংবাদিকদের জানান, একদিকে বাদী গরিব ও দুর্বল অপর দিকে আসামিরা এলাকার ব্যাপক প্রভাবশালী, সন্ত্রাসী ও চাঁদাবাজ। গাছ কর্তনকারী ও এই মামলার আসামীদের বিরুদ্ধে এলাকায় ব্যাপক সন্ত্রাসী চাঁদাবাজ ও মাদক ব্যাবসার বিভিন্ন মামলা চলমান রয়েছে। তারা আরো বলেন ১৪৪ ধারা (নিষেধাজ্ঞা) অমান্য করে যারা তাঁজা ফলজ ও বিভন্ন প্রকারের একাধিক গাছ দিবালোকে জন সম্মুখে কর্তন করতে পারে তারা অবশ্যই সন্ত্রাসী, আমরা তাদের সুষ্ঠ বিচার দাবী করছি। এ ব্যাপারে অভিযুক্ত লাল্টু মল্লিকের সাথে মোবাইলে যোগাযোগ করা চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

ঝিনাইদহ এলজিইডি’র চালক যশোরে খুন

ঝিনাইদহ এলজিইডি’র চালক এটিএম হাসানুজ্জামান জগলুর (৫৭) জবাই করা লাশ পাওয়া গেছে। বুধবার সকালে যশোরের কাজী নজরুল ইসলাম কলেজ এলাকা থেকে তার লাশটি উদ্ধার করে যশোর কোতয়ালি থানার পুলিশ। নিহত জগলুর বাড়ি কুষ্টিয়ার বুজিয়া গ্রামে। দেড় বছর আগে তিনি বদলী হয়ে ঝিনাইদহ এলজিইডি অফিসে যোগদান করেন। ঝিনাইদহ এলজিইডির প্রকৌশলি এনামুল হক খবর নিশ্চিত করে জানান, মঙ্গলবার রাত ৯টা ডর্যন্ত জগলু অফিস করেছেন। সকালে তারা জানতে পারেন যশোরে জগলুর গলাকাটা লাশ পড়ে আছে। পারিবারিক কলহের কারণে জগলু খুন হতে পারেন বলে পুলিশ প্রাথমিক ভাবে মনে করছে।

বিএনপির ৪১তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে কালীগঞ্জে বিএনপির সভা অনুষ্ঠিত

জাতীয়তাবাদী দল বিএনপির ৪১তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে বুধবার বিকালে দলীয় কার্যালয়ে উপজেলা বিএনপি’র ভারপ্রাপ্ত সভাপতি সাবেক মেয়র মাহবুবার রহমানের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক আয়নাল হাসান, সহ সভাপতি তবিবুর রহমান মিনি, পৌর বিএনপি’র সহ সভাপতি নজরুল ইসলাম তোতা, বিএনপি নেতা লিয়াকত আলী, মোহাম্মদ আলী জিন্নাহ, ইউপি চেয়ারম্যান সাবেক ছাত্রনেতা ইলিয়াস রহমান মিঠু, পৌর কাউন্সিলর আনোয়ার হোসেন, বিএনপি নেতা আহাম্মদ আলী পাতা, আবদুস সাত্তার মন্ডল, বক্তারা আগামি ২অক্টোবর প্রতিষ্ঠা বার্ষিকীর সকল কর্মসূচীতে নেতাকর্মীদের যথাসময়ে উপস্থি হওয়ার আহবান জানান।

ঝিনাইদহে পিটিআই কর্মকর্তা-কর্মচারি ও ডিপিএড শিক্ষার্থীদের সাথে মতবিনিময় সভা

ঝিনাইদহে প্রাথমিক শিক্ষার গুনগত মান উন্নয়নে পিটিআই কর্মকর্তা-কর্মচারি ও ডিপিএড শিক্ষার্থীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে পিটিআই মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। পিটিআই এর সুপারিনটেনডেন্ট মোঃ আতিয়ার রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ-মাগুরা সংরক্ষিত আসনের মহিলা এমপি  খালেদা খানম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পিটিআই ইন্সট্রাক্টর হুমায়ন কবির, আলী আহসান, কাওসার আলী, নারায়ন চন্দ্র দে, মাসুম বিল্লাহ সহ অন্যান্যরা বক্তব্য রাখেন। মতবিনিময় সভা শেষে প্রধান অতিথি মুক্তিযেদ্ধা কর্নার পরিদর্শন করেন। পরে পিটিআই চত্তরে বৃক্ষরোপন করা হয়।

লম্বালেজি গেছো ইদুর-Nilgiri long-tailed tree mouse
গ্রাহকরা বলছে খরচ বেড়েছে, ভিন্ন দাবি অপারেটরদের
উলঙ্গ অবস্থায় বাথরুম থেকে বের করে নির্যাতন করেঃ মিলা
ফেসবুকে মেয়ে সেজে প্রেমের ফাঁদে ফেলে অপহরণের অভিযোগে আটক ছাত্রলীগ নেতা
বাংলাদেশের বিশ্ববিদ্যালয় রেংকিং ২০২৪
পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের নতুন সময়সূচী-New schedule of Panchagarh Express train
বাংলাদেশের সাপের তালিকা - List of snakes of Bangladesh
বাংলাদেশের উপজাতি সংখ্যা ২০২৩- The number of tribes in Bangladesh ২০২৪
এনজিও তালিকা বাগেরহাট - NGO List Bagerhat
এনজিও তালিকা নওগাঁ - List of NGOs Naogaon