বাংলাদেশের ঔষধ কোম্পানির তালিকা ২০২৪
List of Pharmaceutical Companies in Bangladesh

List of Pharmaceutical Companies in Bangladesh

বাংলাদেশের ঔষধ কোম্পানির তালিকা 

বর্তমানে বিশ্বে স্বল্প সময়ের মধ্যে যত সকল কোম্পানি ব্যাপক জনপ্রিয়তা অর্জন ও প্রতিষ্ঠিত হতে পেরেছে তার মধ্যে ঔষধ কোম্পানিগুলোর স্থান রয়েছে প্রথম সারিতে। সারাবিশ্বের ন্যায় জনসংখ্যার তুলনায় আয়তনের দিকে ছোট জনবহুল আামাদের এই বাংলাদেশের মধ্যেও বেশ কিছু সারা জাগানো ঔষধ কোম্পানি আছে। যাদের কোম্পানির ঔষধ একজন ছোট শিশু বাচ্চা থেকে শুরু করে বয়োবৃদ্ধ মূমুর্ষ ব্যাক্তি পর্যন্ত প্রতিদিন সেবন করছে এবং আলহামদুলিল্লাহ এর দ্বারা উপকৃতও হচ্ছে।

এই পৃথিবীতে এমন মানুষ খোজা কষ্টকর যে কিনা সারাজীবন পরিপূর্ণ সুস্থ জীবন পার করেছে। শুধু যে মানুষ তা নয় বরং অন্যান্য প্রাণীও (যেমন- গরু, ছাগল, হাঁস-মুরগি প্রভূতি) জীবনের কোনো না কোনো সময় অসুস্থ হয়। আধুনিক এই বিজ্ঞানের কল্যাণের ফলে মানুষের পাশাপাশি গৃহপালিত পশুর বিভিন্ন রোগ অনুযায়ী বিভিন্ন ঔষধ আবিষ্কার হচ্ছে। বাংলাদেশে বসবাস করে বাংলাদেশের তৈরি বিভিন্ন ওষুধ কোম্পানির রোগভেদে ঔষধ খেতে পারাটা আমাদের গর্বের বিষয়।

বাংলাদেশে ২৫০ টির অধিক রেজিস্টার্ড ফারমাসিটিক্যাল কোম্পানি ঔষধ প্রস্তুত ও বাজারজাত করে থাকে।

(১)স্কয়ার ফার্মাসিউটিক্যাল লিমিটেড(Square Pharmaceutical Ltd.)

১৯৫৮ সালে স্যামসন এইচ চৌধুরী এবং তার বন্ধু মিলে স্কয়ার ফার্মাসিউটিক্যালস প্রতিষ্ঠা করেন। তাদের আপ্রাণ চেষ্টায় এই প্রতিষ্ঠানটি ১৯৯১ সাল থেকে সেই সাধারন মানুষের কাছে পরিচিত হওয়া শুরু করে। সেই সাধারণ পরিচিত থেকেই আজ শুধু যে কেবল বাংলাদেশেই এর বিস্তার তা নয় বরং সারাবিশ্বেই এর বিস্তার রয়েছে। বর্তমানে বিশ্বের প্রায় ৪২টি দেশে ঔষধ রপ্তানি করছে এই ওষুধ কোম্পানি।এদের মধ্যে রয়েছে এশিয়ার ১৯ টি দেশ, মধ্য ও দক্ষিণ আমেরিকার ৬টি, আফ্রিকার ১৩টি, ওশেনিয়া অঞ্চলে ৩টি এমনকি যুক্তরাজ্যের বাজারেও স্কয়ার কোম্পানির ঔষধ রপ্তানি করা হচ্ছে। এটি যে শুধু স্কয়ার গ্রুপের গৌরব তা নয় বরং এটি বাংলাদেশের ও একটি অনন্য গৌরব যে বাংলাদেশের ঔষধ কোম্পানি হিসেবে স্কয়ার গ্রুপ বর্তমান বিশ্বের বাজারে মুখ দেখাতে সক্ষম হয়েছে। স্কয়ার গ্রুপ যে শুধু ঔষধ তৈরি করছে তা নয় বরং ওষুধের পাশাপাশি এর প্রায় ২০ টি নিজস্ব প্রতিষ্ঠান রয়েছে।

(২)একমি ল্যাবরেটরিজ লিমিটেড (Acme Laboratories Ltd.)

একমি ল্যাবরেটরিজ লিমিটেড১৯৫৪ সালে নারায়নগঞ্জে একটি স্বত্বাধিকারী সংস্থা হিসেবে হামিদুর রহমান সিনহা একমি ল্যাবরেটরিজ লিমিটেড প্রতিষ্ঠিত করেন। সেই সময় পাকিস্তানি উদ্যোক্তা কর্তৃক যেকোনো শিল্প প্রতিষ্ঠানের প্রচলিত পরিবেশ ছিল অনেক কঠিন। কিন্তু জনাব হামিদুর রহমান সিনহার অদম্য উদ্যোগ, সাহস এবং উৎসাহের কারণে তার প্রবল ইচ্ছা এবং বাস্তব নেতৃত্বে তিনি তার প্রতিষ্ঠানকে থামতে দেননি। তার সেই সাহসী নেতৃত্বের দরুন আজ এই কোম্পানিটি এত দূর পর্যন্ত পৌছাতে পেরেছে।

(৩)ইউনিমিড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যাল লি।UniMed UniHelth Pharmaceutical Ltd.

ইউনিমেড ইউনিহেলথ বাংলাদেশে ১৯৯৭ সালে গ্রুনেন্থাল, বায়োটেস্ট, অ্যাবট, জ্যানসেন এবং ভিফোরের মতো বিশ্বমানের ফার্মাসিউটিক্যাল কোম্পানি থেকে জীবন রক্ষাকারী এবং উদ্ভাবনী ফার্মাসিউটিক্যাল পণ্য প্রবর্তনের মাধ্যমে যাত্রা শুরু করে। এর প্রতিষ্ঠাতা ছিলেন এম মুসাদ্দেক হোসেন। তার সফল নেতৃত্বের মাধ্যমে কোম্পানিটি বর্তমান পর্যন্ত পৌছাতে পেরেছে। ২০০০ সালে কোম্পানিটির উৎপাদন ক্ষমতার বিকাশের ফলে বেশ কয়েকটি বিশেষ থেরাপিউটিক এলাকায় বিপুল সংখ্যক ব্রান্ডেড জেনেরিক প্রবর্তনের অনুমতি দেওয়া হয়। কোম্পানিটি তার মানসম্মত উৎপাদনের কারণে বর্তমানে সকলের নিকটই আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে এর পাশাপাশি কম্পানিটি সামনে শীর্ষ স্থানীয় ফার্মাসিউটিক্যালস কোম্পানি হিসেবে গৌরব অর্জন করবে এটি আশাবাদী।

(৪)পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেড Popular Pharmaceuticals Ltd

বাংলাদেশের সকল ফার্মাসিউটিক্যালস ফার্ম এর মধ্যে পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেড একটি অনন্য প্রতিষ্ঠান যা সল্প সময়েই খুব পরিচিতি লাভ করে নিজ অবস্থানকে শীর্ষে রাখছে। প্রতিষ্ঠানটি ২০০২ সালের ৮ ডিসেম্বর যাত্রা শুরু করে। বর্তমানে এটি শীর্ষস্থ সংহত জেনেরিক ফার্মাসিউটিক্যালস প্রণয়ন পণ্য প্রস্তুতকারকক, বিপণনকারী প্রবর্তক এবং পরিবেশক প্রতিষ্ঠান হিসেবে গণ্য। কোম্পানিটি তার মান ব্যবস্থাপনা ব্যবস্থার জন্য ISO 9001:2015 ও সার্টিফিকেশন অর্জন করেছে এবং ধারাবাহিকভাবে আপডেট করছে। এর প্রায় ৪২৭ ধরনের বেশী বিভিন্ন ধরনের পণ্য রয়েছে। অত্যাধুনিক সব প্রযুক্তি ব্যবহার দ্বারা এর তৈরি মান সম্মত ঔষধ খুবই কার্যকর হয়ে উঠেছে।

(৫)এসকেএফ ফার্মাসিউটিক্যাল লিমিটেড Skf Pharmaceutical Ltd.

আধুনিক যুগের সাথে তাল মিলিয়ে চিকিৎসা বিজ্ঞানের ঔষধ তৈরীর অনন্য এক কোম্পানির নাম হচ্ছে এসকেএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড। এটি ১৯৯০ সালে লতিফুর রহমান প্রতিষ্ঠা করেন। ঢাকার গুলশানে প্রতিষ্ঠানটির হেডকোয়াটার এর পাশাপাশি সারা দেশে এর আরো ৫টি স্থানে রয়েছে বিশাল প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানে যে শুধু ভালোমানের ঔষধ তৈরি করা হয় তা নয় বরং কোম্পানিতে নিযুক্ত সকল কর্মকর্তাদেরও বিশ্ব মানের আধুনিক সব প্রশিক্ষণ দেওয়া হয় যাতে তাদের যুগোপযোগী করে তুলতে সক্ষম হয়। বর্তমানে এই কোম্পানিটির প্রচার ও বিস্তার সারা দেশব্যাপী।

(৬)জেনারেল ফার্মাসিউটিকাল লিমিটেড  General Pharmaceutical Ltd.

জেনারেল ফার্মাসিউটিক্যালস লিমিটেড হচ্ছে বাংলাদেশের একটি ঔষধ উৎপাদনকারী প্রতিষ্ঠান যেটি ১৯৮৭-এ প্রতিষ্ঠিত হয়। জেনারেল ফার্মাসিউটিক্যালস লিমিটেড (GPL)৫ই এপ্রিল, ১৯৮৪-এ প্রাইভেট লিমিটেড কোম্পানি হিসেবে অর্ন্তভুক্ত হয়। ড.মমিনুল হক, ব্যাবস্থাপনা পরিচালক, ড.গাজী নুরুন নবী ছিলেন পরিচালক। ছোটকাল থেকেই তারা সহপাঠী ও বন্ধু ছিলেন। ১৯৮৭-এ ৭ ধরনের পণ্য ও সামান্য জনশক্তি নিয়েই উৎপাদন যাত্রা শুরু করে। এখন সেখানে ৩০০০ জন কর্মক্ষেত্রে নিয়োজিত এদের মধ্যে ২০০০ জন বিক্রয় ও বাজারজাতকরণে নিয়োজিত। বর্তমানে বাংলাদেশের প্রায় সকল অঞ্চলেই এ প্রতিষ্ঠানটির উৎপাদিত পণ্য সরবরাহ হয়।

(৭)এসিআই ফার্মাসিউটিকাল লিমিটেড  ACI Pharmaceutical Ltd.

বাংলাদেশে যত সকল শিল্প প্রতিষ্ঠান রয়েছে তাদের মধ্যে অন্যতম এক প্রতিষ্ঠানের নাম হলো এসি আই লিমিটেড। এর পূর্ব নাম ছিল আইসিআই। ১৯২৫ সালে আইসিআই কোম্পানি যাত্রা শুরু করে। শুরুতে কোম্পানিটি ব্যাপক লোকসানের পর যখন এর চেয়্যারম্যান হিসেবে এম.আনিসুদুল্লাহ কে নিযুক্ত দেওয়া তখন থেকেই কোম্পানিটি লাভের মুখ দেখতে পায়। তার এই উপযুক্ত ব্যবস্থাপনার ফলে এক সময় আইসিআই বোর্ড এম.আনিসুদ্দুল্লাহর কাছে কোম্পানিটির মালিকানা বিক্রির সিদ্ধান্ত নেন। ১৯৮২ সালে আইসিআই কোম্পানির মালিকানা হস্তান্তরিত হওয়ার মাধ্যমে এর নতুন নাম দেওয়া হয় এ.সি.আই.(এডভান্স কেমিক্যাল লিমিটেড) কোম্পানি। শুরুতে এটি ঔষধ ও কৃষি শিল্পের রাসায়নিক দ্রব্য তৈরি করলেও পরবর্তী থেকে বর্তমান পর্যন্ত এর বিভিন্ন ধরনের প্রতিষ্ঠানের উদ্ভব ঘটান।

(৮)ল্যাবএইড ফার্মাসিউটিক্যালস লিমিটেড  Labaid Pharmaceutical Ltd.

ল্যাবএইড ফার্মাসিউটিক্যালস লিমিটেড , একটি নেতৃস্থানীয় দৃষ্টি চালিত কোম্পানী অল্প সময়ের মধ্যে ফার্মাসিউটিক্যাল অঙ্গনে বিশ্বব্যাপী প্লেয়ার হওয়ার যাত্রা শুরু করেছে। ল্যাবএইড ফার্মার কৌশলগত স্তম্ভ হল তার বিশ্বমানের উৎপাদন প্ল্যান্ট থেকে সর্বোচ্চ মানের ঔষধ সরবরাহ করা যা রোগীদের জন্য সবচেয়ে অর্থবহ পার্থক্য তৈরি করে এবং আমাদের স্টেকহোল্ডারদের এবং সমাজে মূল্য যোগ করে। বিভিন্ন রোগ নিরাময়ে আপাতত এ কোম্পানির ১৯টি গ্রুপের ওষুধ বাজারে পাওয়া যাবে বলে জানান ল্যাবএইড ফার্মার ব্যবস্থাপনা পরিচালক ডা. এ এম শামীম।

(৯)ওয়ান ফার্মাসিউটিকাল লিমিটেড One Pharmaceutical Ltd.

ওয়ান ফার্মা লিমিটেড ২০১৫ সালের নভেম্বরে তারা যাত্রা শুরু করেছে দুটি মূল বিষয় মাথায় রেখে, উৎপাদন প্রযুক্তিতে উদ্ভাবন আনা এবং বাংলাদেশের রোগীদের জন্য এবং বিশ্বের জন্য বিশ্বমানের ওষুধ উৎপাদন করা।

এটি বাংলাদেশের দ্রুত বর্ধনশীল ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলোর একটি। ২৪ অক্টোবর, ২০২৫ তারিখে হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে একটি বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ওয়ান ফার্মা লিমিটেড এবং ন্যাশনাল এগ্রিকেয়ার গ্রুপের মাননীয় ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান, ওয়ান ফার্মা লিমিটেড এবং ন্যাশনাল এগ্রিকেয়ার গ্রুপের সকল কর্মকর্তা এবং সারাদেশের স্বনামধন্য স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের প্রায় ৬০০ জন স্বনামধন্য চিকিৎসক এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন। ২০২৮ সালে, এটি আফগানিস্তানে তার পণ্য রপ্তানি করেছে।

(১০)বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড Bexmco Pharmaceutical Ltd.

বাংলাদেশের অন্যতম এক বৃহত্তর অনন্য ঔষধ কোম্পানি নাম হলো বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। এটি ১৯৭০ সালে এ.এস.এফ রহমান ও সালমান এফ রহমান প্রতিষ্ঠিত করেন। এই প্রতিষ্ঠানটি শুধু আমাদের নিজ দেশের ঔষধের চাহিদাই শুধু মেটাচ্ছে না বরং এর পাশাপাশি বর্তমানে প্রায় ১০৩টি দেশে এর তৈরি পন্য রপ্তানি করে দেশের অর্থনৈতিক চাকাকেই ঘুরাচ্ছে। এছাড়াও বহুল জনপ্রিয় টিভি চ্যানেল ইনডিপেনডেন্ট টেলিভিশন প্রতিষ্ঠা ও বাংলাদেশের প্রথম অনলাইন ভিত্তিক সংবাদ মাধ্যম বিডি নিউজ ২৪ ডটকম তৈরি করেন।

(১১)ইবনে-সিনা ফার্মাসিউটিক্যালস লিমিটেড Ibn-Sina Pharmaceuticals Ltd.

১৯৮৩ সালে ইবনে সিনা ট্রাস্ট কর্তৃক কোম্পানিটি প্রতিষ্ঠিত হয়। অন্য সব কোম্পানির মতো এটিও বর্তমানে সফলভাবে মানসম্মত ঔষধ উৎপাদন করে যাচ্ছে। বাংলাদেশের মানুষকে সঠিক ও মানসম্মত ঔষধ তাদের হাতে পৌছানোই মূলত এর প্রধান লক্ষ্য। বর্তমানে এই ঔষধ কোম্পানিটি প্রায় ৪০০ টির বেশি পণ্য এবং ২০০ টির বেশি জেনেরিকস তৈরি করতে সক্ষম হয়। কোম্পানিটির ঔষধের মান যাচাইয়ের জন্য উন্নত মানের সব প্রযুক্তি ব্যবহার করা হয়। এর অগ্রগতিতে এপিসি (অস্ট্রেলিয়া ফার্মাসিটিক্যালস কাউন্সিল) এর পরামর্শক্রমে প্রতিষ্ঠানটি কাজ করে যাচ্ছে। এর দ্বারা কোম্পানিটি খুব শীঘ্রই এই সংস্থাটি থেকে সার্টিফিকেট আশাবাদী।

(১২)ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেড Incepta Pharmaceuticals Limited

এটি ঔষধ কোম্পানি ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে পাঁচটি বিভাগে প্রায় সাড়ে ছয় হাজারের বেশি মানুষ এই প্রতিষ্ঠানের সাথে কর্মরত আছে। ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস এর উদ্যোগে এক অনন্য প্রতিষ্ঠান ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড প্রতিষ্ঠিত হয়। এতে রয়েছে অত্যাধুনিক হিউম্যান ভ্যাকসিন উৎপাদন সুবিধা। ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড ইতিমধ্যে বাংলাদেশের বাজারে ২০১১ সালের জুন মাসে মানুষের টিকা চালু করেছে। হিউম্যান ভ্যাকসিন তৈরির প্রযুক্তি অর্জনকারী প্রথম বাংলাদেশী কোম্পানি হিসেবে ইনসেপ্টা সকলের কাছেই জনপ্রিয় হয়েছে।

(১৩)বেনহাম ফার্মাসিউটিক্যালস লিমিটেড Benham Pharmaceuticals Ltd.

বেনহাম ফার্মাসিউটিক্যালস লিমিটেড বাংলাদেশের অন্যতম বিখ্যাত ফার্মাসিউটিক্যাল কোম্পানি। দেশবাসীকে সাশ্রয়ী মূল্যে মানসম্পন্ন ওষুধ সরবরাহের সৎ প্রতিশ্রুতি নিয়ে ২০১২ সালে কোম্পানিটি যাত্রা শুরু করে।

বেনহাম ফার্মাসিউটিক্যালস লিমিটেড অ্যান্টি-আলসার্যান্ট, অ্যান্টিবায়োটিক, এনএসএআইডি, অ্যান্টিপাইরেটিক, ভিটামিন ও খনিজ, জোলাপ, কার্ডিওভাসকুলার, অ্যান্টিডায়াবেটিক, অ্যান্টিস্পাসমোডিক্স, অ্যান্টিহিস্টামাইনস, অ্যান্টিসাইকোটিকস, অ্যান্টিমেটিকস এবং আরও অনেক থেরাপিউটিক ক্লাসের ওষুধ তৈরি করে। বেনহাম ফার্মাসিউটিক্যালস লিমিটেড বিভিন্ন দেশে মানসম্পন্ন ওষুধ রপ্তানির চেষ্টা করছে।

(১৪)ইন্দো বাংলা ফার্মাসিউটিক্যাল লিমিটেড  Indo Bangla Pharmaceutical Ltd.

ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেড বাংলাদেশের অন্যতম ফার্মাসিউটিক্যালস। রামলাল ভাট্রাচার্জ দ্বারা প্রতিষ্ঠিত কোম্পানিটি ১৯৫৪ সালে বরিশাল জেলার কেন্দ্রস্থলে ইন্দো-পাক ফার্মাসিউটিক্যাল ওয়ার্কস (IPW) নামে তার ব্যবসা শুরু করে। সে সময় ইন্দো-পাক ফার্মাসিউটিক্যাল ওয়ার্কস বাংলাদেশের মানুষের মৌলিক চাহিদা পূরণের লক্ষ্যে ব্যবসা শুরু করে এবং স্বাস্থ্যসেবা সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে অঙ্গীকারবদ্ধ।

(১৫)ওরিয়ন ফার্মাসিউটিকাল লিমিটেড Orion Pharmaceutical Ltd

ওয়িয়ন ফার্মা লিমিটেড বাংলাদেশের অন্যতম প্রধান ঔষধ কোম্পানি। এটি মানসম্মত ব্রান্ডেড জেনেরিক ফার্মাসিউটিক্যালস সরবরাহ করে দেশের মানুষের সাস্ব্যসেবা উন্নত করতে অবদান রেখে চলেছে। প্রতিষ্ঠানটি তার মূল্যবান গ্রাহকদের উৎকৃষ্ট মানের পণ্য পরিবেশন করার জন্য ISO-9001:2000 সার্টিফিকেট প্রদান করেন।

(১৬)রেনাটা ফার্মাসিউটিকাল লিমিটেড Renata Pharmaceutical Ltd

১৯৭২ এই কোম্পানিটি ফাইজার লিমিটেডের সহায়ক হিসেবে কাজ শুরু করে। পরবর্তী দুই দশক ধরে এটি ফাইজার কর্পোরেশনের অত্যন্ত সফল সহায়ক হিসেবে অব্যহত থাকে। পরবর্তীতে ১৯৯০ এর দশকের শেষের দিকে ফাইজারের ফোকাস ফর্মুলেশন থেকে গবেষনায় স্থানান্তর হয়েছিল। এই রুপান্তর অনুসারে ফাইজার বাংলাদেশসহ অনেক দেশে তার স্বার্থ বিচ্ছিন্ন করেছে। ১৯৯৩ সালে ফাইজার তার বাংলাদেশের কার্যক্রমের মালিকানায় স্থানীয় শেয়ার হোল্ডারদের কাছে স্থানান্তর করে এবং কোম্পানির নাম পরিবর্তন করে রেনাটা লিমিটেড করা হয়।

(১৭)জিসকা ফার্মাসিউটিকাল লিমিটেড  Ziska Pharmaceutical Ltd.

এই কোম্পানিটি প্রায় ২৮ বছরের বেশি সময় ধরে দেশের চিকিৎসাশাস্ত্রে এক অনন্য ভূমিকা পালন করছে। এই প্রতিষ্ঠানটির অন্যতম এক লক্ষ্য হলো অসুস্থতার বিরুদ্ধে লড়াই করা রোগীদের সাহস, আশা ও আকাঙ্ক্ষায় অংশ নেয়া। এটি যে শুধু আমাদের দেশেই চিকিৎসা চাহিদা মেটাচ্ছে তা নয় বরং এর তৈরি পণ্য সামগ্রী দেশের বাইরেও রপ্তানি করছে। এটি শুধু আমাদের দেশেই নয় বরং আগামী কয়েক বছর পর এটি সারাবিশ্বেই পরিচিতি ও জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হবে এটি আশাবাদী।

(১৮)হেলথকেয়ার ফার্মাসিউটিকাল লিমিটেড Health Care Pharmaceutical Ltd.

১৯৮৮ সালে রোচে (বাংলাদেশ) লিমিটেডের সহযোগিতায় হেলথকেয়ার ডিস্ট্রিবিউশন লিমিটেড নামে একটি কোম্পানির প্রতিষ্ঠার মাধ্যমে হেলথ কেয়ার তার কার্যক্রম শুরু করে। পরবর্তীতে ১৯৯৬ সালে এই প্রতিষ্ঠানটি হেলথ কেয়ার ফার্মেসিউটিক্যালস লিমিটেড নামেই নিজস্ব ফার্মাসিটিক্যালস প্রতিষ্ঠা করেন। ২০০১ সাল পর্যন্ত রোচের পণ্য স্থানীয় বাজারে আমদানি ও বিপননের জন্য হেলথ কেয়ার ফার্মাসিউটিক্যালস অসামান্য অবদান রাখে। রোচে, সুইজারল্যান্ড এবং অন্যান্য স্থানীয় জেনেরিক থেকে অধিবাসী বাজারের জন্য আমদানি করা পণ্য উৎপাদন করে। বর্তমানে এর প্রায় ৪৬৩ এরও বেশি পণ্য তৈরি করছে। মানসম্মত ও যুগোযুপযোগী ঔষধ পণ্য তৈরির মাধ্যমে স্বল্প সময়েই কোম্পানি সকলের কাছে সুপরিচিত হয়ে উঠেছে।

(১৯)অ্যারিস্টো ফার্মা লিমিটেড Aristo pharma Ltd.

এরিস্টো ফার্মা লিমিটেড এই ঔষধ কম্পানিটি ১৯৮৬ সালে এম.এ.হাসান প্রতিষ্ঠিত করেন। দেশ বাসিকে সল্পমূল্যে মানসম্মত ঔষধ সরবরাহের প্রতিশ্রুতি দিয়ে এটি যাত্র্রা শুরু করে। এটি ২০০২ সালে জীবানুমুক্ত চক্ষু পণ্য উৎপাদন শুরু করে। বর্তমানে চক্ষু পণ্য বাজারে ১ম স্থান অধিকার হিসেবে সুপরিচিত অর্জন করেছে। ২০১০ সাল থেকে প্রতিষ্ঠানটির শিল্পের কাচামালের বিভিন্ন পদের বিস্তার ঘটিয়ে আধুনিক চিকিৎসার সব ঔষধ পত্র তৈরি করেছেন। সম্প্রীতি এই প্রতিষ্ঠানটি তার নতুন ইউকে এমএইসআরএ স্ট্যান্ডার্ড প্লানটি গাজিপুরে খুলেছে। নতুন এই ক্যাম্পাসটি ডেডিকেটেড চক্ষু ও অনকোলজি উদ্ভিদের রোপন কাজও চলছে।

(২০) নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড Navana Pharmaceuticals Ltd.

১৯৯২ সালে আলহাজ্ব জহুরুল ইসলাম কোম্পানিটি প্রতিষ্ঠা করেন। এই প্রতিষ্ঠানটি তৈরি করার মাধ্যমে চেয়ারম্যান আলহাজ্ব জহুরুল ইসলাম স্বাস্থ্যসেবা শিল্পের অসামান্য অবদান রাখেন। এর ঔষধের মান নিশ্চিত করতে ওয়ার্ল্ড হেলথ অরগানাইজেশন ও সিজিএমপি এর নির্দেশনা মেনে চলে। SO 9000:2008 অনুযায়ী কোয়ালিটি ম্যানেজমেন্ট সিস্টেম এই নীতির উপর ভিত্তি করে এর ব্যবস্থাপনা প্রতিষ্ঠা করা হয়েছে। এটি বর্তমানে উন্নত পরিষেবা ও গুণগত মানের জন্য ক্রমাগত উন্নয়নের জন্য চেষ্টা করছে।

(২১)অপসোনিন ফার্মা লিমিটেড Opsonin Pharma Ltd.

এই কোম্পানিটি ১৯৫৬ সালে দক্ষিনাঞ্চলের ছোট শহর বরিশালে আবদুল খালেক খান প্রতিষ্ঠিত করেছিলেন। তার মৃ- ত্যুর পর তার সন্তানেরা বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। এটি প্রথম স্থানীয়ভাবে সাপোজিটরি ফরমুলেশন এবং তৃতীয় জেনারেশন অ্যান্টিবায়োটিক সেফট্রিয়াক্সোন যথাক্রমে ১৯৮৭ এবং ১৯৯৪ সালে তৈরি করে। এই কোম্পানিটি প্রায় ৭৫০ এরও বেশী ঔষধ তৈরি করে থাকেন। এটি ঔষধ তৈরির পাশাপাশি বিভিন্ন গবেষনার কাজে বিভিন্ন ধরনের প্রতিষ্ঠান উদ্ভাবন করেন।

(২২) রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেড Radiant Pharmaceuticals Ltd.

রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস কোম্পানিটি ২০০৫ সালে প্রতিষ্ঠিত হলেও উন্নত ঔষধ ও সেবা প্রদানের লক্ষ্যে এটি ২০০৮ সাল থেকে আনুষ্ঠানিকভাবে ঔষধ প্রস্তুত শুরু করেন। তাদের এই কোম্পানিটি ঔষধ উৎপাদন শুরু করার কয়েক বছরের মধ্যে খুবই জনপ্রিয় হয়ে উঠে। রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেড স্থানীয় ও বিদেশী উভয় মার্কেটের জন্য ঔষধ উৎপাদন ও বিপননে নিয়োজিত। রেডিয়্যান্ট কনসোর্টিয়াম কোম্পানিগুলো বিভিন্ন শিল্পে প্রায় ১১টিরও বেশী কোম্পানি নিয়ে গঠিত যা ঔষধ উৎপাদন, আমদানি, রপ্তানি এবং বিতরণকে অগ্রাধিকার দেয়।

(২৩) বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড-Beacon Pharmaceuticals Limited

বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড বাংলাদেশের শীর্ষ স্থানীয় কোম্পানিগুলোর মধ্যে একটি। এটি ২০০৬ সালে যাত্রা শুরু করে। খুব সল্প সময়ের মধ্যেই মান সম্পন্ন ঔষধ উৎপাদন করে জনপ্রিয় হয়ে ওঠে। ইউএস, এফডিএ, টিজিএ অস্ট্রেলিয়া এবং হু, জিএমপির মতো বিশ্বমানের মান মেনে চলার জন্য ইউরোপীয় পরামর্শদাতাদের দ্বারা উন্নত মানের অবকাঠামো এবং সুযোগ সুবিধার আধুনিক কারখানা রয়েছে। সংস্থাটি ২০০ টিরও বেশি বিশ্বমানের জেনেরিক ঔষধ তৈরি করে এবং এমনকি বর্তমানে সফলভাবে একটি নাম্বার বৈশ্বিক প্রথম জেনেরিক ঔষধও চালু করেছে।

(২৪) ড্রাগ ইন্টারন্যাশনাল লিমিটেড-Drug International Limited

ড্রাগ ইন্টারন্যাশনাল লিমিটেড ১৯৭৪ সালে একটি প্রাইভেট লিমিটেড কোম্পানি হিসেবে জয়েন্ট স্টক কোম্পানির রেজিস্টারের অধীনে এটি অন্তর্ভুক্ত করা হয়েছিল। পরবর্তীতে এটি ১৯৮৩ সালে প্রণয়ন এবং উৎপাদন শুরু করে। এর প্রধান উদ্দেশ্য ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভালো উৎপাদন অনুশীলন (Who cGMP) নির্দেশিকা গুলির মতো প্রধান বৈশ্বিক নিয়ন্ত্রক সংস্থাগুলো দ্বারা প্রদত্ত নির্দেশনা গুলো পূরণ করা। এর কোয়ালিটি কন্ট্রোল ল্যাবরেটরি দ্বারা ঔষধের পর্যবেক্ষণ করা হয়।

(২৫)আদ-দ্বীন ফার্মাসটিক্যালস লিমিটেড Ad-din pharmaceuticals Ltd.

(২৬)এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেড Asiatic Laboratories Ltd.

(২৭)অ্যাস্ট্রা বায়োফার্মাসটিক্যালস লিমিটেড Astra Biopharmaceuticals Ltd.

(২৮)অ্যাপেক্স ফার্মাসিউটিক্যালস লিমিটেড Apex Pharmaceuticals Ltd.

(২৯)অ্যাপোলো ফার্মাসিউটিক্যাল লিমিটেড  Apollo Pharmaceutical Ltd.

(৩০)এলি লিলি এবং কোম্পানি Eli Lilly and Company

(৩১)এলিক্সির ফার্মাসিউটিক্যালস লি. Elixir Pharmaceuticals Ltd.

(৩২)এসেনশিয়াল ড্রাগস লিমিটেড  Essential Drugs Company Ltd.

(৩৩)এথিকাল ড্রাগ লিমিটেড  Ethical Drug Ltd.

(৩৪)ইউরো ফার্মা লিমিটেড  Euro Pharma Ltd.

(৩৫)এভারেস্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেড Everest Pharmaceuticals Ltd.

(৩৬)এফএনএফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড FnF Pharmaceuticals Ltd.

(৩৭)গ্ল্যাক্সোস্মিথক্লাইন ফার্মাসিউটিক্যালস GlaxoSmithKline Pharmaceuticals

(৩৮)গ্লোব ফার্মাসিউটিক্যালস লিমিটেড Globe Pharmaceuticals Limited.

(৩৯)গ্লোবেক্স ফার্মাসিউটিক্যালস লিমিটেড Globex Pharmaceuticals Ltd.

(৪০)গ্যাকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড Gaco Pharmaceuticals Ltd.

(৪১)জেনভিও ফার্মা লিমিটেড  Genvio Pharma Ltd.

(৪২)গেট ওয়েল ফার্মাসিউটিক্যালস লিমিটেড Get Well Limited Pharmaceuticals

(৪৩)গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস লিমিটেড Gonoshasthaya Pharmaceuticals Ltd.

(৪৪)গুডম্যান ফার্মাসিউটিক্যালস লিমিটেড Goodman Pharmaceuticals Ltd.

(৪৫)গ্রিনল্যান্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেড Greenland Pharmaceuticals Limited

(৪৬)গার্ডিয়ান হেলথ কেয়ার লিমিটেড Guardian Healthcare Ltd

(৪৭)হোপ ফার্মাসিউটিক্যালস লিমিটেড Hope Pharmaceuticals Ltd.

(৪৮)হাডসন ফার্মাসিউটিক্যালস লিমিটেড Hudson Pharmaceuticals Ltd.

(৪৯)ইনোভা ফার্মাসিউটিক্যালস লিমিটেড Innova Pharmaceuticals Limited.

(৫০)হলমার্ক ফার্মাসিউটিক্যালস লিমিটেড Hallmark Pharmaceuticals Ltd.

(৫১)জনস্বাস্থ্য ইনস্টিটিউট (আইপিএইচ) Institute of Public Health (IPH)

(৫২)জালালাবাদ ফার্মাসিউটিক্যালস লিমিটেড Jalalabad Pharmaceuticals Ltd.

(৫৩)জামস ফার্মাসিউটিক্যালস লিমিটেড Jams Pharmaceuticals Ltd.

(৫৪)জেসন ফার্মা লিমিটেড   Jayson Pharma Ltd.

(৫৫)জুলফার বাংলাদেশ লিমিটেড  Julphar Bangladesh Ltd.

(৫৬)জনতা ট্রেডার্স লিমিটেড Janata Traders Ltd.

(৫৭)কাওসার কেমিক্যালস লিমিটেড Kawsar Chemicals Ltd.

(৫৮)কাজী কেমিক্যালস লিমিটেড Kazi Chemicals Ltd.

(৫৯)কেডিএইচ ল্যাবরেটরিজ লিমিটেড KDH Laboratories Ltd.

(৬০)কেমিকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড Kemiko Pharmaceuticals Ltd.

(৬১)কুমুদিনী ফার্মা লিমিটেড  Kumudini Pharma Ltd.

(৬২)লিবারা ফার্মাসিউটিক্যালস লিমিটেড Libra Pharmaceuticls Ltd.

(৬৩)লিন্ডে বাংলাদেশ লিমিটেড Linde Bangladesh Limited

(৬৪)লিওন ফার্মাসিউটিক্যালস লিমিটেড Leon Pharmaceuticals Ltd.

(৬৫)লিবরা ইনফিউশনস লিমিটেড Libra Infusions Ltd.

(৬৬)মিল্লাত ফার্মাসিউটিক্যালস লিমিটেড Millat Pharmaceuticals Limited

(৬৭)আধুনিক ফার্মাসিউটিক্যালস লিমিটেড Modern Pharmaceuticals Limited

(৬৮)মাকস ড্রাগস লিমিটেড  Maks Drugs Ltd.

(৬৯)মেডিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড Medicon Pharmaceuticals Ltd.

(৭০)মেডিমেট ফার্মাসিউটিক্যালস লিমিটেড Medimet Pharmaceuticals Ltd.

(৭১)মেডআরএক্স লাইফ সায়েন্স লিমিটেড MedRx Life Science Ltd

(৭২)মার্কার ফার্মাসিউটিক্যালস লিমিটেড Marker Pharmaceuticals Ltd.

(৭৩)মার্কসম্যান ফার্মাসিউটিক্যালস লিমিটেড Marksman Pharmaceuticals Ltd.

(৭৪)মোমোতাজ ফার্মাসিউটিক্যালস লিমিটেড Momotaz Pharmaceuticals Ltd.

(৭৫)মুন্ডিফর্মা (বিডি) প্রাঃ লিমিটেড Mundipharma (BD) Pvt. Ltd.

(৭৬)মিস্টিক ফার্মাসিউটিক্যালস লিমিটেড Mystic Pharmaceuticals Ltd.

(৭৭)নাফকো ফার্মা লিমিটেড  Naafco Pharma Ltd.

(৭৮)মনিকোফার্মা লিমিটেড Monicopharma Limited Ltd.

(৭৯)মুরসন ফার্মা লিমিটেড  Morson Pharma Ltd.

(৮০)এমএসটি ফার্মা লিমিটেড  MST Pharma Ltd.

(৮১)নিপ্রো জেএমআই ফার্মা লিমিটেড  NIPRO JMI Pharma Ltd.

(৮২)ন্যাশনাল পরীক্ষাগার লিমিটেড National Laboratories Ltd.

(৮৩) অ্যাপোলো ফার্মাসিউটিক্যাল লিমিটেড  Apollo Pharmaceutical Ltd.

(৮৪)নিপা ফার্মাসিউটিক্যালস লিমিটেড Nipa Pharmaceuticals Ltd.

(৮৫)নোভার্টিস (বাংলাদেশ) লিমিটেড Novartis (Bangladesh) Ltd.

(৮৬)নোভো নর্ডিস্ক ফার্মা লিমিটেড  Novo Nordisk Pharma Ltd.

(৮৭)নোভাস ফার্মাসিউটিক্যালস লিমিটেড Novus Pharmaceuticals Ltd.

(৮৮)নুভিস্তা ফার্মা লিমিটেড  Nuvista Pharma Ltd.

(৮৯)নভেলটা বেস্টওয়ে ফার্মাসিউটিক্যালস লিমিটেড Novelta Bestway Pharmaceuticals Ltd.

(৯০)নোভো হেলথ কেয়ার অ্যান্ড ফার্মা লি। Novo Healthcare and Pharma Ltd.

(৯১)ওয়ান ফার্মা লিমিটেড  One Pharma Ltd.

(৯২)অপসো স্যালাইন লিমিটেড  Opso Saline Ltd.

(৯৩) অ্যামুলেট ফার্মাসিউটিক্যালস লি. Amulet Pharmaceuticals Ltd.

(৯৪)অরবিট ফার্মাসিউটিক্যালস লিমিটেড Orbit Pharmaceuticals Ltd

(৯৫)অর্গানিক হেলথ কেয়ার লি. Organic Health Care

(৯১)অর্গানন বাংলাদেশ লিমিটেড  Organon Bangladesh Ltd.

(৯৬)ওরিয়ন ইনফিউশন লিমিটেড Orion infusion Ltd.

(৯৭)ওয়েস্টার ফার্মাসিউটিক্যালস লিমিটেড Oyster Pharmaceuticals Ltd.

(৯৮)প্রিমিয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড Premier Pharmaceuticals Ltd.

(৯৯)প্যাসিফিক ফার্মাসিউটিক্যালস লিমিটেড Pacific Pharmaceuticals Ltd.

(১০০)ফার্মাসিল লিমিটেড Pharmacil Limited.

(১০১)প্রাইম ফার্মাসিউটিক্যালস লিমিটেড Prime Pharmaceuticals Ltd.

(১০২)ফারমাদেশ ল্যাবরেটরিজ লিমিটেড Pharmadesh Laboratories Ltd.

(১০৩)ফার্মাসিয়া ফার্মা লিমিটেড  Pharmasia Pharma Ltd.

(১০৪)পিপলস ফার্মা লিমিটেড  Peoples Pharma Ltd.

(১০৫)ফাইজার ফার্মা লিমিটেড  Pfizer Pharma Ltd.

(১০৬)ফারমিক ল্যাবরেটরিজ লিমিটেড Pharmik Laboratories Limited.

(১০৭)ফিনিক্স কেমিক্যালস ল্যাবরেটরি লি। Phoenix Chemicals Laboratory Ltd.

(১০৮)প্রোটিটি ফার্মাসিউটিক্যালস লিমিটেড Proteety Pharmaceuticals Ltd.

(১০৯)জেনিথ ফার্মাসটিক্যালস  লিমিটেড  Zenith Pharmaceuticals Ltd.

(১১০)রহমান কেমিক্যালস লিমিটেড Rahman Chemicals Ltd.

(১১১)রাসা ফার্মাসিউটিক্যালস লিমিটেড Rasa Pharmaceuticals Ltd.

(১১২)রেফকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড Rephco Pharmaceuticals Ltd.

(১১৩)কোয়ালিটি ফার্মাসিউটিক্যালস লিমিটেড Quality Pharmaceuticals Ltd.

(১১৪)রেকিট অ্যান্ড বেনকিজার বাংলাদেশ লিমিটেড Reckitt & Benckiser Bangladesh Ltd.

(১১৫)রিলায়েন্স ফার্মাসিউটিক্যালস লিমিটেড Reliance Pharmaceuticals Ltd.

(১১৬)র়্যাংগস ফার্মাসিউটিক্যালস লিমিটেড  Rangs Pharmaceuticals Ltd.

(১১৭)রেমন ড্রাগ ল্যাবরেটরিজ লিমিটেড Reman Drug Laboratories Ltd.

(১১৮)রেনাটা ফার্মা লিমিটেড  Renata Pharma Ltd.

(১১৯)রচে বাংলাদেশ লিমিটেড Roche Bangladesh Limited

(১২০)সিলভা ফার্মাসিউটিক্যালস লিমিটেড Silva Pharmaceuticals Ltd.

(১২১)স্কাইল্যাব ফার্মাসিউটিক্যালস লিমিটেড Skylab Pharmaceuticals Ltd.

(১২২)এসএন ফার্মাসিউটিকাল লিমিটেড  S.N. Pharmaceutical Ltd.

(১২৩)সল্টন ফার্মাসিউটিক্যালস লিমিটেড Salton Pharmaceuticals Ltd

(১২৪)সোশ্যাল মার্কেটিং কোম্পানি(এসএমসি) Social Marketing Company

(১২৫)সোমাটেক ফার্মাসিউটিক্যালস লিমিটেড Somatec Pharmaceuticals Ltd.

(১২৬)সানডোজ ফার্মা লিমিটেড  Sandoz Pharma Ltd.

(১২৭)সানোফি বাংলাদেশ লিমিটেড  Sanofi Bangladesh LTD.

(১২৮)সানোফি পাস্তুর ফার্মা লি.  Sanofi Pasteur Pharma Ltd.

(১২৯)সেভ ফার্মাসিউটিক্যাল লি. Save Pharmaceutical Ltd.

(১৩০)সেবা ল্যাবরেটরিজ লিমিটেড Seba Laboratories Ltd.

(১৩১)সীমা ফার্মাসিউটিক্যালস লিমিটেড Seema Pharmaceuticals Ltd.

(১৩২)সার্ভার বাংলাদেশ অপারেশন লিমিটেড Servier Bangladesh Operation Ltd.

(১৩৩)শামসুল আল-আমিন ফার্মাসিউটিক্যাল লিমিটেড  Shamsul Al-Amin Pharmaceutical Ltd.

(১৩৪)শরীফ ফার্মাসিউটিক্যালস লিমিটেড Sharif Pharmaceuticals Ltd.

(১৩৫)সিলকো ফার্মাসিউটিকাল লিমিটেড  Silco Pharmaceutical Ltd.

(১৩৬)সোনার ল্যাবরেটরিজ লিমিটেড Sonear Laboratories Ltd.

(১৩৭)স্পেকট্রা অক্সিজেন লিমিটেড Spectra Oxygen Limited

(১৩৮)সানম্যান-বারডেম ফার্মা লিমিটেড  Sunman-Birdem Pharma Ltd.

(১৩৯)সুপ্রিম ফার্মাসিউটিক্যাল লিমিটেড  Supreme Pharmaceutical Ltd.

(১৪০)সিনথো ল্যাবরেটরিজ লিমিটেড Syntho Laboratories Ltd.

(১৪১)স্ট্যান্ডার্ড ল্যাবরেটরিজ লিমিটেড Standard Laboratories Ltd.

(১৪২)সান ফার্মাসিউটিকাল লিমিটেড  Sun Pharmaceutical Ltd.

(১৪৩)টিম ফার্মাসিউটিক্যালস লিমিটেড  Team Pharmaceuticals Ltd.

(১৪৪)টেকনো ড্রাগস লিমিটেড  Techno Drugs Ltd.

(১৪৫)দি হোয়াইট হর্স ফার্মাসিউটিক্যালস্ লিমিটেড The White Horse Pharma

(১৪৬)থেরাপিউটিক্স বাংলাদেশ লিমিটেড  Therapeutics Bangladesh Ltd.

(১৪৭)ইউনিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেড Union Pharmaceuticals Ltd.

(১৪৮)ইউনিক ফার্মাসিউটিক্যালস লিমিটেড Unique Pharmaceuticals Ltd.

(১৪৯)ইউনাইটেড কেমিক্যালস অ্যান্ড ফার্মাসিউটিক্যালস লিমিটেড United Chemicals & Pharmaceuticals Ltd.

(১৫০)আল্ট্রা ফার্মা লিমিটেড  Ultra Pharma Ltd.

(১৫১)ইউনিমেড এন্ড ইউনিহেলথ ম্যানুফ্যাকচারিং লিমিটেড Unimed Unihealth MFG. Ltd.

(১৫২)ভেরিটাস ফার্মাসিউটিক্যালস লিমিটেড Veritas Pharmaceuticals Ltd.

(১৫৩)ভার্গো ফার্মাসিউটিক্যালস লিমিটেড  Virgo Pharmaceuticals Ltd.

(১৫৪)জিসকা ফার্মাসিউটিক্যালস লিমিটেড Ziska Pharmaceuticals Ltd.

(১৫৫)জাস কর্পোরেশন ফার্মা লিমিটেড  ZAS Corporation Pharma Ltd.

(১৫৬)অ্যাকটিভিস্ট (বিটিএস প্রাইভেট লিমিটেড) Actavis (BOTS Pvt. Limited)

(১৫৭)অ্যাক্টিভ ফাইন কেমিক্যালস লিমিটেড Active Fine Chemicals Ltd.

বাংলাদেশের মাছের তালিকা - List of fish of Bangladesh
বড় বেজি- Indian grey mongoose
বাংলাদেশের শীর্ষ দশ জন ধনী ব্যক্তি
বাংলাদেশের সেরা পর্যটনকেন্দ্র-The best tourist destination in Bangladesh
গয়াল-Gayal
বাংলাদেশের সংসদ সদস্যদের তালিকা
বাংলাদেশের সুন্দর ১০ ঝর্ণা ও জলপ্রপাত- beautiful waterfalls and waterfalls in Bangladesh
ঢাকার কোথায় ভালো পরিবেশে সাঁতার শেখা যায় - Where in Dhaka can you learn swimming in a good environment
চাকমা ছেলে ও মেয়েদের নামের তালিকা - Chakma boys and girls name list